• ঢাকা
  • শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১, ৩ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২১, ০৮:৪৬ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৮, ২০২১, ০৮:৪৬ এএম

কনডেনসেট প্রক্রিয়াজাতকরণ প্ল্যান্টে অগ্নিকাণ্ড

কনডেনসেট প্রক্রিয়াজাতকরণ প্ল্যান্টে অগ্নিকাণ্ড

হবিগঞ্জের রশিদপুর গ্যাস ফিল্ডে কনডেনসেট প্রক্রিয়াজাতকরণ প্ল্যান্টে অগ্নিকাণ্ড ঘটেছে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। 

বুধবার (৭ এপ্রিল) রাত সাড়ে ১১টার দিকে বাহুবল উপজেলার রশিদপুর কনডেনসেট ফ্র্যাকশনেশন প্ল্যান্টে আগুনের সূত্রপাত হয় বলে স্থানীয়রা জানান।

প্রত্যক্ষদর্শীরা জানায়, মুহূর্তে আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ে। বিকট শব্দে আতঙ্কিত হয়ে আশপাশের এলাকার বাসিন্দারা ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপ-পরিচালক শিমুল মো. রাফি জানান, হবিগঞ্জ, শায়েস্তাগঞ্জ, শ্রীমঙ্গল ও মৌলভীবাজার থেকে ৬টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে যায়। প্রায় দেড় ঘণ্টা চেষ্টার পর রাত পৌনে ১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। বার্নফিড থেকে আগুনের সূত্রপাত ঘটেছে বলে ধারণা করা হচ্ছে ।

রশিদপুর কনডেনসেট ফ্র্যাকশনেশন প্ল্যান্টের জেনারেল ম্যানেজার রওনকুল ইসলাম বলেন, “কী পরিমাণ ক্ষয়-ক্ষতি হয়েছে তাৎক্ষণিকভাবে বলা যাচ্ছে না। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হবে।”

এদিকে রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেন বাহুবলের উপজেলা নির্বাহী কর্মকর্তা স্নিগ্ধা তালুকদার। তিনি বলেন, “মূলত শোধনাগারের বর্জ্যের মধ্যে আগুন জ্বলছিল। ফায়ার সার্ভিসের দক্ষতার কারণে বড় ধরনের ক্ষয়-ক্ষতি থেকে রক্ষা পাওয়া গেছে।”  

রশিদপুরের এই প্ল্যান্টে বিবিয়ানা গ্যাস ফিল্ডের কনডেনসেট বা অধক্ষেপ প্রক্রিয়াজাত করে পেট্রোল, ডিজেল ও কেরোসিনে পরিণত করা হয়। প্রতিদিন ৪ হাজার ব্যারেল কনডেনসেট প্রক্রিয়াজাত করার সক্ষমতা আছে এই প্ল্যান্টের।