• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১, ২০২১, ০৩:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ১, ২০২১, ০৪:০০ পিএম

পুলিশি পাহারায় ধানকাটা উৎসব

পুলিশি পাহারায় ধানকাটা উৎসব

কিশোরগঞ্জের ভৈরব উপজেলার খলাপাড়া ও লুন্দিয়া গ্রামের ছিল পুরুষশূন্য। গত ১৭ এপ্রিল রক্তক্ষয়ী সংঘর্ষের পর গ্রেপ্তার আতঙ্কে পালিয়ে বেড়ায় দুই গ্রামের পুরুষ। এদিকে ধান পেকে জমিতে পড়ে রয়েছে।  শেষে পুলিশের পাহারায় গ্রামের কৃষকরা ফিরে এলেন তাদের জমিতে। আনন্দভরা মন নিয়ে কাটছেন ধান।

কোনো ভয়-ভীতি ছাড়া নিজেদের জমির ধান কাটতে পেরে আনন্দিত তারা। আর নিরীহ কোনো পুরুষ হয়রানির শিকার হবে না, পুলিশের কাছে আশ্বাস পাওয়ার পর একে একে বাড়ি ফিরছেন সবাই।

শনিবার (১ মে) দেখা যায়- পুলিশি পাহারায় জমির ধান কেটে মাড়াই করে ঘরে তুলছেন কৃষকরা। শুক্রবার থেকে শুরু হওয়া এ উৎসব চলবে যত দিন পর্যন্ত কৃষকদের ধান কাটা শেষ না হবে।

ভৈরব থানা-পুলিশের পক্ষ থেকে এলাকায় মাইকিং করে জানানো হয়, মামলার আসামি ছাড়া কোনো নিরীহ মানুষকে পুলিশ গ্রেপ্তার করবে না। প্রয়োজনে পুলিশ কৃষকদের নিরাপত্তা দেবে। এরই মধ‌্যে পুলিশের উপস্থিতিতে প্রায় ১৫ থেকে ২০ হেক্টর জমির ধান কাটা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আকলিমা বেগম জানান, কৃষি বিভাগ পুলিশের সঙ্গে যোগাযোগ করে ধান কাটার ব্যবস্থা করেছে। জমির মালিকরাও প্রশাসনের আশ্বাসে আশ্বস্ত হয়ে উপস্থিত থেকে ধান কাটছেন।

ভৈরব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহিন বলেন, যারা মামলার আসামি নন, তাদের কোনো ভয় নেই। কৃষি বিভাগের অনুরোধে পুলিশের উপস্থিতিতে কৃষকরা নির্বিঘ্নে নিরাপদে ধান কাটছেন। যত দিন জমিতে পাকা ধান থাকবে, তত দিন পুলিশ উপস্থিত থেকে ধান কাটতে সহযোগিতা করবে।