• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ৬, ২০২১, ০৫:০৯ পিএম
সর্বশেষ আপডেট : মে ৬, ২০২১, ০৫:০৯ পিএম

জমির ধান গোলায় তুলে দিল ‘জীবন’

জমির ধান গোলায় তুলে দিল ‘জীবন’

জমির পাকা ধান অর্থের অভাবে কাটতে পারছিলেন না রাঙামাটির কাউখালী উপজেলার রাঙ্গিপাড়া গ্রামের কৃষক আক্তার হোসেন। সেই ধান স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘জীবন’।

বৃহস্পতিবার (৬ মে) সকালে সংগঠনটির ২৫ জন সদস্য আক্তার হোসেনের জমির ধান কেটে মাড়াই করে গোলায় তুলে দিয়েছে। এর নেতৃত্ব দিয়েছেন উপজেলার সাংগঠনিক সম্পাদক মাহফুজুর রহমান।

কৃষক আক্তার হোসেন বলেন, এই বিপদে এই সংগঠনটি এগিয়ে না এলে অনেক কষ্ট হতো। আমার ধান ঘরে উঠবে কিনা সেটা নিয়ে দুশ্চিন্তায় ছিলাম। সেখানে সংগঠনের ছেলেমেয়েগুলো ধান মাড়াই করে গোলায় তুলে দিয়েছে। আমি তাদের জন্য দোয়া করি।

সংগঠনটির উপদেষ্টা মো. জয়নাল আবেদীন বলেন, সংকটে থাকা কৃষকের উপকার করতে পেরে আমাদের ভালো লাগছে। এভাবেই সংকটে থাকা অন্য কৃষকদের সাধ্যমতো সহযোগিতা করার পরিকল্পনা রয়েছে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক সাজিদ-বিন-জাহিদ (মিকি) জানান, করোনা মহামারীর প্রাদুর্ভাব বিস্তৃতির অনেক আগে থেকেই মাঠ পর্যায়ে ধারাবাহিক সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে ‘জীবন’। পাহাড়ের চাষাবাদ সমতল থেকে অনেক বৈচিত্র্যময় এবং কষ্টসাধ্য। লকডাউনে শ্রমিক সঙ্কটে পাহাড়ের প্রান্তিক কৃষকদের দুর্ভোগের মাত্রা বেড়েছে বহুগুণে। তাই সামাজিক দায়বদ্ধতা থেকেই কৃষকদের পাশে থাকাটা নৈতিক দায়িত্ব মনে করি। কাউখালী উপজেলায় সামনের দিনগুলোতে সাধারণ মানুষের পাশেই থাকবে ‘জীবন’।