• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৬, ২০২১, ০৯:০৫ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৬, ২০২১, ০৯:০৫ এএম

বৃষ্টিতে ধসে পড়ল প্রধানমন্ত্রীর উপহার 

বৃষ্টিতে ধসে পড়ল প্রধানমন্ত্রীর উপহার 

গত কয়েক দিনের টানা বৃষ্টিতে মুন্সিগঞ্জ জেলার গজারিয়ার বালুয়াকান্দি ইউনিয়নের বড় রায়পাড়া গ্রামে প্রধানমন্ত্রীর উপহারের ঘরের বারান্দা ধসে পড়েছে। ভাঙন ঝুঁকিতে রয়েছে আরও কয়েকটি ঘর। মুজিব শতবর্ষ উপলক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে উপজেলায় ২৮টি ঘর বরাদ্দ দেওয়া হয়।  

জানা গেছে, কয়েক দিনের টানা বর্ষণে গত শুক্রবার সকালে ওই স্থানের ২৮টি ঘরের মধ্যে ২৭ নম্বর ঘরের বারান্দার অংশ এবং একটি কলম ভেঙে পড়ে। ঘরের নিচ থেকে মাটি সরে যাওয়ার কারণে এমনটা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, পাশের ২৮ নম্বর ঘরটিরও একই অবস্থা। ঘরের নিচের মাটি সরে যাওয়ার কারণে যেকোনো মুহূর্তে সেটা ভেঙে পড়তে পারে। ভাঙন ঝুঁকিতে রয়েছে একই সারির অন্তত ছয়টি ঘর।

স্থানীয়রা জানায়, প্রকল্পটির কাজ প্রায় শেষ পর্যায়ে থাকলেও স্থান নির্বাচন এবং কাজের মান নিয়ে রয়েছে বিস্তর প্রশ্ন। সরকারি অনেক খাস জমি থাকা সত্ত্বেও গজারিয়া উপজেলার অধিকাংশ ঘর নির্মাণ করা হয়েছে নদীর ধারে। যেকোন সময় বন্যা এবং বৃষ্টিপাতে ঘরগুলো নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে।

গজারিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তাজুল ইসলাম বলেন, বৃষ্টির ফলে একটি ঘরের নিচের মাটি সরে গিয়ে তার কিছু অংশ ও একটি কলম ভেঙে পড়েছে। ইতিমধ্যে বিষয়টি নিয়ে কাজ শুরু হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউল ইসলাম চৌধুরী জানান, কয়েক দিনের টানা বর্ষণে একটি ঘরের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সেটা মেরামতের জন্য উদ্যোগ নিয়েছেন তারা। এসব ঘরের ভিত্তি বেশি গভীর নয় বিধায় এ সমস্যাটি হয়েছে। 

জাগরণ/এমআর