• ঢাকা
  • শুক্রবার, ২৭ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জুলাই ১২, ২০২১, ০১:২১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১২, ২০২১, ০৭:২১ এএম

ইলিশ ধরার প্রস্তুতি নিচ্ছেন পাথরঘাটার জেলেরা

ইলিশ ধরার প্রস্তুতি নিচ্ছেন পাথরঘাটার জেলেরা

পাথরঘাটা (বরগুনা) সংবাদদাতা 

মৎস্য সম্পদ বৃদ্ধির লক্ষে গত ২০ মে থেকে আগামী ২৩ জুলাই পর্যন্ত বঙ্গোপসাগরে ৬৫ দিন সকল মাছ ধরা বন্ধ রয়েছে। এ নিষেধাজ্ঞা প্রায় শেষের পথে। চলছে ইলিশের ভরা মৌসুম, তাই গভীর সমুদ্রে যাওয়ার জন্য উপজেলার প্রায় ২৫ হাজার জেলে জাল বুনন, ট্রলার মেরামত ও পুরাতন জাল রিপু করে প্রস্ততি নিচ্ছেন।

সোমবার পাথরঘাটার মৎস্য বন্ধর ঘাট এলাকায় ঘুরে দেখা যায়, জেলেরা ঘাটে ট্রলার বেঁধে রেখে পুরাতন জাল রিপুন করছেন। অনেকে নতুন ট্রলার গড়াচ্ছেন আবার অনেকে পুরানো ট্রলার মেরামত করছেন। এ সময় জেলেরা বলেন, ৬৫ দিন ইলিশ ধরা বন্ধ থাকায় পরিবার-পরিজন নিয়ে চলতে কষ্ট হয়েছে। আশা করি এ বছর প্রচুর ইলিশ ধরা পড়বে। গভীর সাগরে ইলিশ শিকারে উপজেলায় প্রায় ৩ শতাধীক ট্রলার প্রস্তত রাখা হয়েছে।

পশ্চিম হাড়িটানা এলাকার জেলে মো. রাসেল বলেন, এখন ইলিশ ধরা বন্ধ রয়েছে, কয়েদিন পরই ইলিশ ধরা শুরু হবে। এনজিও থেকে ঋণ নিয়ে নতুন জাল ও ট্রলার মেরামত করছি। আশা করছি এ বছর সাগরে প্রচুর ইলিশ ধরা পড়বে।

পাথরঘাটা উপজেলা মৎস্য কর্মকর্তা জয়ুন্ত কুমার অপু বলেন, মৎস্য সম্পদ বৃদ্ধিতে সাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা কঠোরভাবে পালন করা হচ্ছে। নিষেধাজ্ঞা চলাকালে ক্ষতিগ্রস্ত জেলেদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে বিশেষ ভিজিএফের মাধ্যমে ১১ হাজার ৪ শত ১১জন নিবন্ধিত জেলেদের খাদ্য সহায়তা দেয়া হয়েছে।

জাগরণ/এমআর