• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: জুলাই ১৩, ২০২১, ০৫:১০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৩, ২০২১, ১১:১০ এএম

সমন্বিত উদ্যোগ পাল্টে যাচ্ছে কুমিল্লা

সমন্বিত উদ্যোগ পাল্টে যাচ্ছে কুমিল্লা

কুমিল্লা জেলা প্রশাসন,পুলিশ প্রশাসন ও কুমিল্লা সিটি কর্পোরেশনের সমন্বিত যৌথ উদ্যোগে পাল্টে যাচ্ছে কুমিল্লা। নগরীর চির চেনা অসহনীয় যানজট,রাস্তা ও ফুটপাত  দখল করে পণ্য সামগ্রী বিপনন, রাস্তার উপর বিভিন্ন শপিংমল ও বাসা-বাড়ির কাজের জন্য নির্মাণ সামগ্রী রড, বালি ও ইট-সুড়কি রেখে রাস্তা সংকুচিত করাসহ এসব অনিয়ম রোধে একসাথে কাজ করে যাচ্ছে কুমিল্লার জেলা প্রশাসন, ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেটগণ, পুলিশ প্রশাসন।

জেলা আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর এক যৌথ সভা কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হাজী আ.ক.ম বাহা উদ্দিন বাহার এর আহবানে সম্প্রতি জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মোঃ কামরুল হাসান,কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মনিরুল হক সাক্কু ও কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম বার সকলে মিলে কুমিল্লাকে একটি পরিস্কার-পরিচ্ছন্ন, ফুটপাত-রাস্তাঘাট দখল মুক্ত, যানজট নিরসন, অনিয়ন্ত্রিত হারে বেড়ে যাওয়া ইজিবাইক ও ব্যাটারী চালিত রিকসা অপসারণ, মোটর সাইকেলে দুই জনের বেশি আারোহী নিয়ে চলাচল নিষিদ্ধ ও চালক এবং আরোহী ২ জনের মাথায় হেলমেট থাকতে হবে এবং নগরীর সৌন্দর্য বর্ধনে যত্র-তত্র দেয়ালসহ বিভিন্ন স্থাপনায় পো¯টার লাগানো, দেয়াল লিখন নিষেধ করা হয়েছে।

নগরীর সৌন্দর্য বিঘ্নিত এসব কাজে জনগণকে সচেতন করার লক্ষে নগরীতে মাইকিং করা হচ্ছে। বাস্তবিক দৃষ্টিতে এসব সমস্যা সমূহ সমাধান করার জন্য জেলা আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর এসকল উদ্যোগ সাধুবাদ জানিয়েছেন কুমিল্লার জনগণ।

কুমিল্লা জেলা প্রশাসনের নির্বহী ম্যাজিস্ট্রেট মোঃ আবু সাঈদ জানান, আমরা তিনটি ভাগে বিভক্ত হয়ে জেলা প্রশাসক মোঃ কামরুল হাসানের সার্বিক তত্ত্বাবধানে সকলে মিলে কুমিল্লাকে একটি পরিস্কার-পরিচ্ছন্ন, ফুটপাত-রাস্তাঘাট দখল মুক্ত, যানজট নিরসনের জন্য কাজ করে যাচ্ছি। তারই ধারাবাহিকতায় কুমিল্লার প্রানকেন্দ্র টাউনহল এর ফুটপাতকে দখল মুক্ত করে জনগণের চলাচলের জন্য উন্মুক্ত করে দিয়েছি এবং টাউন হলের ভিতরে অবৈধ স্থাপনা দোকান পাট সমূহ উচ্ছেদ করে ওখানে সবুজ কুমিল্লা গড়ার লক্ষে ৫০০লিটারের বড় বড় বোতল রং করে প্রায় পাঁচশত বিভিন্ন প্রকার বিভিন্ন প্রজাতির ফুলের চাড়া রোপণ করে দেয়ালে লাগানো হয়।  জেলা প্রশাসনের নির্বহী ম্যাজিস্ট্রেট মোঃ আবু সাঈদ আরো বলেন আমরা টমছমব্রিজ, চকবাজার, রাজগঞ্জ, বাদশামিয়ার বাজারসহ নগরীর বিভিন্ন এলাকা অবৈধ দখল মুক্ত করেছি একাজে আমাদেরকে সাহায্য করেছেন কুমিল্লা সিটি কর্পোরেশন।

প্রশাসনের এসকল উদ্যোগকে  সাধারন জনসাধারণ সাধুবাদ জানিয়েছেন।

দখল মুক্ত করার পর ওই সকল স্থান পূনরায় যেন দখল না হয় সেজন্য আমরা একই জায়গায় কয়েকদিন পর পর মনিটরিংয়ে রাখি। কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হাজী আ.ক.ম বাহা উদ্দিন বাহার এর নির্দেশে এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন।