• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২১, ১২:৫১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৫, ২০২১, ০৬:৫৭ পিএম

মুজিব বর্ষে শুরু হচ্ছে দাবা লীগ 

মুজিব বর্ষে শুরু হচ্ছে দাবা লীগ 

শেরপুর জেলায় প্রথমবারের মতো হতে যাচ্ছে দাবা লীগ। বাংলাদেশ দাবা ফেডারেশনের অনুপ্রেরণায় জেলা পুলিশের পৃষ্ঠপোষকতায় জেলা ক্রীড়া সংস্থার দাবা উপ-কমিটির আয়োজনে আগামী ২০ সেপ্টেম্বর থেকে শুরু হবে জেলা দাবা লীগ।

মুজিব শতবর্ষ শেরপুর জেলা দাবা লীগ-২০২১ নামে প্রথম বিভাগের মর্যাদাপ্রাপ্ত দাবা লীগের স্পন্সর হিসেবে রয়েছে জেএন্ডএস গ্রুপের প্রতিষ্ঠান আবেদীন হাসপাতাল। প্রথমবার আয়োজিত এ মুজিব শতবর্ষ শেরপুর জেলা দাবা লীগ-২০২১ এ জেলার ৫টি ক্লাব/সংস্থার দল অংশগ্রহণ করছে বলে জানিয়েছেন জেলা ক্রীড়া সংস্থার দাবা উপ-কমিটির সম্পাদক হাকিম বাবুল। 

তিনি জানান, বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি পুলিশের মহাপরিদর্শক দেশে দাবা খেলার বিপ্লব ঘটাতে প্রথমবারের মতো জেলা দাবা লীগ চালুর উদ্যোগ নিয়েছেন। তারই ধারাবাহিকতায় জেলা পুলিশের পৃষ্ঠপোষকতায় জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে শেরপুর জেলাতেও দাবা লীগের আয়োজন করা হয়েছে। 

মুজিব শতবর্ষ শেরপুর জেলা দাবা লীগ-২০২১ প্রতিটি দলে ৫ জন করে দাবা খেলোয়াড় রেজিস্ট্রেশন করে প্রতিদিন ৪টি বোর্ডে চারজন করে খেলোয়াড় খেলায় অংশ নেবে। ম্যাচ পয়েন্টের ভিত্তিতে চ্যাম্পিয়ণশীপ নির্ধারিত হবে। শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়ামের মিলনায়তনে লীগের খেলাগুলো অনুষ্ঠিত হবে। 

খেলায় দলগুলোর জন্য প্রাইজমানি ছাড়াও চ্যাম্পিয়ন ট্রফি ও নগদ অর্থ পুরস্কার প্রদান করা হবে। ইতোমধ্যে খেলোয়াড় ও ক্লাব কর্মকর্তাদের সাথে বৈঠকে ৬টি দলকে চূড়ান্ত করা হয়েছে। 

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজিমুল হক নাজিম বলেন, জেলায় প্রথমবারের মতো দাবা লীগ হতে যাচ্ছে। তাছাড়া করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন ধরে জেলা পর্যায়ের ক্রীড়াঙ্গনের স্থবিরতা কাটিয়ে খেলাধুলার আয়োজন হচ্ছে। আমরা আয়োজনটিকে যথাসম্ভব উৎসবমুখর এবং প্রাণবন্ত করতে চেষ্টা করবো।
 
লীগের প্রধান উপদেষ্টা পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী বলেন, জেলা ক্রীড়া সংস্থার দাবা লীগ আয়োজনে পুলিশ পৃষ্ঠপোষকতা করছে। ইতোমধ্যে জেলা দাবা লীগের জন্য স্থানীয়ভাবে স্পন্সর সংগ্রহ করা হয়েছে। প্রথমবার হলেও জেলা দাবা লীগ বেশ জাঁকজমকপূর্ণভাবে আয়োজন করা হচ্ছে। 

জাগরণ/এমআর