• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২১, ১২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১০, ২০২১, ০৬:০৯ পিএম

আখের বাম্পার ফলনে স্বপ্ন দেখছেন চাষিরা 

আখের বাম্পার ফলনে স্বপ্ন দেখছেন চাষিরা 

দশমিনা (পটুয়াখালী) সংবাদদাতা 

পটুয়াখালী দশমিনা উপজেলার ৭টি ইউনিয়নসহ চরাঞ্চলে চলতি বছরে আখের বাম্পার ফলন হয়েছে। উপজেলার বিভিন্ন ইউনিয়নে সরেজমিনে দেখা যায়, আখ চাষিদের মধ্যে ভিন্ন মাত্রার আনন্দ প্রতিফলিত হচ্ছে। এই বছর আবহাওয়া অনুকূলে থাকায় এবং ক্ষেতে পোকা মাকড়ের আক্রমণ কম হওয়ায় আখের বাম্পার ফলন হয়েছে। আখ বিক্রির উপযোগী হলেও পাইকারী কোন ক্রেতা নেই।

উপজেলার রনগোপালদীর আখ চাষি মো. শাহ আলম বলেন, আমি এই বছর ঋণ করে প্রতি বছরের ন্যায় ২একর জমিতে আখের চাষ করেছি। আমার আখের ফলন ভালো হয়তো ৭-৮ দিনের মধ্যে আখ বিক্রি হয়ে যাবে এবং ঋণ পরিশোধ করে লাভ হবে আশা করছি। একই উপজেলায় বেতাগি সানকিপুর ইউনিয়নের কালু বলেন, আখ চাষ করে প্রতি বছরই লাভবান হই আশা করছি এ বছর আবহাওয়া অনুকূলে ছিলো এবং পোক-মাকড়ের উপদ্রোব তেমন ছিলো না। ফলন ভালো দামও ভালো পাবো। 

আখ চাষি ফোরকান, হালিম, আকন, রেজাউল, রাজ্জাক ও ইুলয়াস বলেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু জাফর আহম্মেদ এর সার্বিক তত্ত্বাবধানে এই বছর আখের সঠিক পরিচর্যা করতে সফল হয়েছি ফলন গত বছরের তুলনায় অনেক ভালো। উপজেলা কৃষি অফিস থেকে সার কীটনাশক, পোক-মাকড় নিধন বিনামূল্যে সরবরাহ করেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু জাফর আহম্মেদ বলেন, এই বছর গত বছরের তুলনায় আখ চাষে কৃষকের আগ্রহ ব্যাপক।  উপজেলায় বিভিন্ন ইউনিয়নে প্রায় ৪৮০ ফার্মার ১২৯ হেক্টর জমিতে আখ চাষ করেছে। উপজেলা কৃষি অফিস থেকে আখ চাষিদের বিনা মূল্যে সার, কীটনাশক, পোকা-মাকড় নিধন সহ  সব ধরনের সহায়তা প্রধান করা হয়েছে। 

জাগরণ/এমআর/এমএ