• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২২, ১২:১৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৪, ২০২২, ১২:১৩ পিএম

কুড়িগ্রামে টানা বৃষ্টিতে বিপাকে নিম্ন আয়ের মানুষ 

কুড়িগ্রামে টানা বৃষ্টিতে বিপাকে নিম্ন আয়ের মানুষ 

কুড়িগ্রামে কয়েকঘণ্টা টানা বৃষ্টির কারণে শ্রমজীবী মানুষ কাজে যেতে পারেনি। বিশেষ করে দিনমজুর, মিস্ত্রি ও নির্মাণ শ্রমিকরা ঘরবন্দি। রাস্তাঘাটে যানবাহন ও লোক চলাচল ছিল কম। বিপাকে পড়েছে দৈনিক আয়ের উপর নির্ভরশীল রিকশা ও ভ্যান চালকসহ নিম্ন আয়ের মানুষরা। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে ব্যাহত হয়ে পরেছে স্বাভাবিক জীবনযাত্রা।  

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) ভোর থেকে বৃষ্টি শুরু হয়। থেমে থেমে মেঘের গর্জন বর্ষার আমেজ নিয়ে আসে প্রকৃতিতে। বৃষ্টির কারণে বেড়েছে শীতের প্রকোপ। 

কুড়িগ্রাম সদরের পাঁচগাছী ইউনিয়নের শমসের আলী জানান, বৃষ্টির কারণে রাস্তায় রিকশা চালানো যাচ্ছেনা যাত্রীও নেই। সকাল থেকে বসে আছি রাস্তায় কোন মানুষের দেখা নেই।

এদিকে বৃষ্টির কারণে আলু ক্ষেতে ছত্রাকের আক্রমণের শঙ্কা দেখা গিয়েছে। ইতোমধ্যে অনেক এলাকায় আলুতে লেট ব্রাইট বা ছত্রাকের আক্রমণ দেখা দিয়েছে। সদর উপজেলার শিবরাম গ্রামের কৃষক আব্দুল মজিদ জানান, গত কয়েকদিনের টানা শৈত্যপ্রবাহের কারণে তার আলু ক্ষেতে মড়ক দেখা দিয়েছে। 

সদর উপজেলার কৃষি কর্মকর্তা জাকির হোসেন জানান, আলু চাষীদের এই বৈরী আবহাওয়া সম্পর্কে সজাগ থাকতে হবে এবং একসঙ্গে একাধিক ওষুধ স্প্রে করে ছত্রাকের আক্রমণ ঠেকাতে হবে। 

এদিকে রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিছুর রহমান জানিয়েছেন, শুক্রবার সকাল ৯টায় ১১  মি.মি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া একই সময়ে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে  ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

দৈনিক জাগরণ/আরকে