• ঢাকা
  • সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২২, ১১:০৭ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৪, ২০২২, ০৫:০৭ এএম

বান্দরবানে এইচএসসিতে প্রথম কসমো কলেজ 

বান্দরবানে এইচএসসিতে প্রথম কসমো কলেজ 

লামা প্রতিনিধি
বান্দরবানে ২০২১ সালে অনুষ্ঠিত এইচএসসিতে ১৩ কলেজের মধ্যে শতভাগ পাশের গৌরব অর্জন করেছে লামা উপজেলার কোয়ান্টাম কসমো কলেজ। এবারে এ কলেজ থেকে পরীক্ষা দিয়েছে ৭৮ জন শিক্ষার্থী। এর মধ্যে সব শিক্ষার্থীই পাশ করেছে। এর মধ্যে এ প্লাস পেয়েছে ৩৯ জন। আর বাকি ৩৯ জন পেয়েছে এ গ্রেড।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে শতভাগ পাশের তালিকায় (শিক্ষার্থী সংখ্যার ভিত্তিতে) সপ্তম স্থান অধিকার করে এই শিক্ষা প্রতিষ্ঠান। উপজেলার ৪টি কলেজ ও একটি ফাজিল মাদ্রাসার মোট ৭৮০ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৬৯৯ জন, ফেল করেছে ৮১ জন। 

রবিবার (১৩ ফেব্রুয়ারি) উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ঘোষিত ফলাফলে এ তথ্য পাওয়া গেছে। 

ফলাফল সূত্রে জানা যায়, কসমো কলেজের বিজ্ঞান বিভাগ থেকে ২৩ এ প্লাস এবং এ গ্রেড পেয়েছে ১০ জন। ব্যবসায় শিক্ষা বিভাগের ৫ শিক্ষার্থী এ প্লাস ও ৮ জন এ গ্রেড পায়। মানবিক বিভাগ থেকে ১১ শিক্ষার্থী এ প্লাস ও ২১ জন এ গ্রেড পেয়েছে।

এছাড়া সরকারি মাতামুহুরী কলেজ থেকে বিভিন্ন বিভাগের ৬০১ পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৫৩৫ জন, পাশের হার ৮৯.০২। এর মধ্যে এ প্লাস পেয়েছে ১১ জন। ইসলামিয়া ফাজিল মাদ্রাসার ৪৫ পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৪২ জন, পাশের হার ৯৩ শতাংশ হলেও এ প্লাস পায়নি কেউ।

হেফাজতুর রহমান কলেজের ২২ পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১৫ জন, পাশের হার ৯৮.১৮। এ প্রতিষ্ঠানেও কেউ এ প্লাস পায়নি। চাম্বি কলেজের ৩৪ পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২৯ জন। এর মধ্যে এ প্লাস পেয়েছে ১জন, পাশের হার ৮৫.২৯। 

এ বিষয়ে কোয়ান্টাম কসমো স্কুল ও কলেজের অধ্যক্ষ সালেহ আহমেদ বলেন, কলেজের সকল শিক্ষকের আন্তরিক পাঠদান এবং শিক্ষার্থীদের অধ্যাবসায়ের ফলশ্রুতিতে এ ফলাফল অর্জিত হয়েছে। ২০১৪ সাল থেকে কোয়ান্টাম কসমো স্কুল ও কলেজের শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে এবং এখন পর্যন্ত শতভাগ পাশের ধারা অব্যাহত রেখেছে। বুয়েট, সরকারি মেডিকেল কলেজসহ সরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে এখানকার শিক্ষার্থীরা।  

ফলাফলের সত্যতা নিশ্চিত করে বান্দরবান জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সুরিৎ কুমার চাকমা জানান, সব দিক থেকে এবারের ফলাফলে শতভাগ পাশ করে জেলায় এই কলেজ প্রথম স্থান অর্জন করেছে। এছাড়া চট্টগ্রাম শিক্ষা বোর্ডে শতভাগ পাশের তালিকায় (শিক্ষার্থী সংখ্যার ভিত্তিতে) সপ্তম স্থান অধিকার করে বান্দরবানের ভারমূর্তি উজ্জ্বল করেছে কোয়ান্টাম কসমো কলেজ।

জাগরণ/আরকে