• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২২, ০৪:৩১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৬, ২০২২, ০৪:৩১ পিএম

ঠাকুরগাঁওয়ে সংখ্যালঘু পরিবারের বাড়ি ভাংচুর

ঠাকুরগাঁওয়ে সংখ্যালঘু পরিবারের বাড়ি ভাংচুর

ঠাকুরগাঁও হরিপুর উপজেলায় জমির মালিকানা দ্বন্দে এক সংখ্যালঘু পরিবারের উপর হামলা ও বাড়িঘর ভাংচুরের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাতে এই ঘটনাকে কেন্দ্র করে সুমিত্রা রাণী বাদী হয়ে হরিপুর থানায় ৯ জনের নাম উল্লেখ করে একটি অভিযোগ দায়ের করেন। 

অভিযোগ সূত্রে জানা যায়, সুমিত্রা রানী তার পরিবার নিয়ে দীর্ঘ প্রায় ৫০ বছরের অধিক সময় ধরে ওই জমিতে বসবাস করে আসছেন। ২০০৮ সালের ৩১ আগষ্ট তার সন্তান জয় কুমার সরকার কর্তৃক বন্দোবস্ত পায়। কিন্তু বৃহস্পতিবার সকালে হরিপুর উপজেলার টিএন্ডটি সংলগ্ন এলাকার হাড়িপাড়া গ্রামে প্রায় ২৫-৩০ জনের একটি দল সুমিত্রা রাণীর বাড়িতে হামলা চালায়। এ সময় তার ছেলে জয় কুমারের বাড়িতে থাকা মন্দীরের প্রতিমা, আসবাবপত্র, দেয়াল ভাংচুর করে। ওই প্রভাবশালী মহলটি ইতিপূর্বেও সংখ্যালঘু পরিবারটির বাড়িঘর আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছিল বলে জানা যায়। 

স্থানীয়রা জানায়, এলাকার প্রভাবশালী ডালিম তার লোকজন নিয়ে ওই পরিবারটির ওপর হামলা ও ভাংচুর চালায়। এ ঘটনায় পরিবারের সদস্যরা বর্তমানে নিরাপত্তাহীনতায় ভুগছেন। 

ভুক্তভোগী সুচিত্রা রাণী বলেন, আমার বাপদাদারা এই জায়গায় বসবাস করে আসছেন। আমার স্বামী মারা যাওয়ার পর তারা আমার পরিবারকে বিভিন্নভাবে হুমকি দিয়ে আসছে। এ ব্যাপারে স্থানীয় প্রশাসনকে অবগত করে একাধিক অভিযোগ দিয়েছি। কিন্তু আমরা গরিব মানুষ বলে কোন সমাধান পাচ্ছি না । 

অভিযোগ প্রসঙ্গে ডালিমের পরিবারের সাথে যোগাযোগ করা হলে তারা কথা বলতে অস্বীকৃতি জানায়। 
হরিপুর উপজেলা আওয়ামী লীগের (ভারপ্রাপ্ত) সভাপতি বীর মুক্তিযোদ্ধা নগেন কুমার পাল বলেন, ওই পরিবারটি পাকিস্তান আমল থেকে ওই জায়গায় বসবাস করে আসছেন। এভাবে পরিবারটির বসতবাড়িতে গিয়ে হামলা ও ভাংচুরের বিষয়টি খুবই দু:খজনক। 

হরিপুর থানার ওসি তাজুল ইসলামের সাথে একাধিকবার যোগাযোগ করেও পাওয়া যায়নি। 

হরিপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল করিম জানান, ওই জমির মালিকানা তিনটি পক্ষ দাবি করে আসছে। হরিপুর পাইলট উচ্চ বিদ্যালয়, সরকার পক্ষে জয় কুমার এবং ডামিলের পরিবার। যেহেতু ওই পরিবারটিকে সরকার বন্দোবস্ত দেয়া হয়েছে। সে জন্য আমরা পরিবারটির পক্ষে আছি এবং প্রয়োজনী সহযোগিতা দেবো।

জাগরণ/আরকে