• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মার্চ ১, ২০২২, ০৫:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১, ২০২২, ০৫:৫৯ পিএম

তৃতীয় শ্রেণীর কর্মচারীদের কর্মবিরতি শুরু

তৃতীয় শ্রেণীর কর্মচারীদের কর্মবিরতি শুরু

সরকারের মাঠ প্রশাসনের বিভাগীয় কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয় ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের (রাজস্ব) শাখার তৃতীয় শ্রেণীর কর্মচারীদের পদ-পদবী পরিবর্তন এবং বেতন গ্রেড উন্নীত করনের দাবি কর্মবিরতি শুরু হয়েছে। 

আজ মঙ্গলবার সকাল থেকে সারাদেশের ন্যায় নরসিংদীতেও দিনব্যাপী কর্মবিরতি শুরু হয়। বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি নরসিংদী জেলা শাখার আয়োজনে জেলার ৬টি উপজেলার প্রায় ৩শতাধিক কর্মচারী এতে অংশ নেয়। 

এসময় কর্মচারীরা প্রধানমন্ত্রী কর্তৃক ২০২১ সালের ২৪ জানুয়ারী অনুমোদনকৃত পত্রের বাস্তবায়ন দাবি করেন। এছাড়া প্রধানমন্ত্রীর অনুমোদনকৃত পত্রে অর্থসচিবের বাধাদানে অর্থসচিবকে বাধ্যতামূলক অবসরে পাঠানোর জন্য প্রধানমন্ত্রীর নিকট দাবি জানানো হয়। কর্মচারীদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মবিরতি চলবে বলে জানান আন্দোলনকারীরা।

কর্মবিরতি পালনকালে তারা বলেন, একই সরকারের কাজ করে দুই গ্রেড, তিন গ্রেড এমন কি কোথাও কোথাও ৫ গ্রেড নিচে থাকা কর্মচারীদের পদ-পদবী পরিবর্তন করে তাদের বেতন গ্রেড উন্নীত করা হয়। এটা আমাদের সাথে প্রতারনা ও প্রবঞ্চনা ছাড়া আর কিছুই নয়। কর্মচারীদের এই দাবির সাথে সম্মতি জানিয়ে প্রদানমন্ত্রী তা অনুমোদন দিয়েছেন কিন্তু অর্থ সচিব তা আটকে রেখেছেন। এটা হতে পারেনা। এই অর্থসচিব প্রধানমন্ত্রীর অনুমোদনকৃত ফাইলে বাধা দিয়ে কর্মচারীদের মাঠে নামিয়েছেন, তারজন্য প্রমান হয় তিনি সরকারকে বেকায়দায় ফেলতে অপচেষ্টা চালাচ্ছেন। তাই তিনি আর ক্ষমতায় থাকার যোগ্য নয়। তাকে অচিরেই বাধ্যতামূলক অবসরে যাওয়া উচিত বলে মন্তুব্য করেন।

এসময় বক্তব্য রাখেন বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি নরসিংদী জেলা শাখার সভাপতি মুজিবুর রহমান, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, কালেক্টরেট কর্মচারী কল্যাণ সমিতি নরসিংদী শাখার সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক আ: রউফ, ফারুক ভূইয়াসহ অন্যরা।