• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ০১:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৫, ২০২২, ০৭:৫৩ এএম

ফেরি সংকটে দৌলতদিয়া

ফেরি সংকটে দৌলতদিয়া

দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটের ৪টি রোরো ফেরি গত দুই মাসেরও বেশি সময় ধরে যান্ত্রিক ত্রুটির কারনে বন্ধ রয়েছে। ৪টি ফেরি বন্ধ থাকায় প্রতিদিন প্রায় ১ হাজার যানবাহন পারাপার কমেছে।

গত দুই মাসেরও বেশি সময় ধরে দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটের তিনটি রোরো ও একটি ইউটিলিটিসহ চারটি ফেরি এখনও যান্ত্রিক ত্রুটির কারনে মেরামতে পরে থাকায় এ নৌরুটে ফেরি সংকট দেখা দিয়েছে। এ কারণে গত এক মাস ধরে দৌলতদিয়া মহাসড়কে ফেরি পারের অপেক্ষায় যানজট লেগে আছে। এ রুটের ২১ ফেরির মধ্যে বর্তমানে ১৬ ফেরি চলাচল করছে। এর মধ্যে ৮টি রোরো ও ৮টি কে টাইপ ও ইউটিলিটি ফেরি দিয়ে যানবাহন পারাপার সচল রয়েছে। তবে মেরামতে থাকা ফেরিগুলো এ রেুটে চলাচল অব্যাহত থাকলে যানজটের পরিমান কম হত বলে  জানান বিআইডব্লিউটিসি কতৃপক্ষ ও চালকেরা। ৪টি ফেরি বন্ধ থাকায় প্রতিদিন প্রায় ১ হাজার যানবাহন পারারপার কমেছে।

রমজান উপলক্ষে গত কয়েকদিন ধরে ঢাকা ও আশপাশের জেলাগুলোতে পেঁয়াজ ও বিভিন্ন ধরনের ফলবাহী ট্রাকের চলাচল বেড়ে যাওয়ায় এবং মাওয়া কাওড়াকান্দি নৌরুটের ভারী যানবাহন পারাপার বন্ধ থাকায় দৌলতদিয়া মহাসড়কে অতিরিক্ত যানবাহনের চাপ পরেছে। 
মঙ্গলবার (৫ এপ্রিল) সকালে দৌলতদিয়া ফেরিঘাট থেকে বাংলাদেশ হ্যাচারী ও গোয়ালন্দমোড় মহাসড়কে ৮ কিলোমিটার এলাকায় ৮শতাধিক পন্যবাহী ট্রাক, বাস ও কাভার্ডভ্যান যানজটে আটকে থাকতে দেখা যায়। এ যানজটে গত তিন চারদিন আগেরও পন্যবাহী ট্রাক রয়েছে।                 

বিআইডব্লিউটিসি বানিজ্য বিভাগের সহকারী ঘাট ব্যবস্থাপক খোরশেদ আলম জানান, রমজান উপলক্ষে গত কয়েকদিন ধরে পেঁয়াজ ও ফলবাহী ট্রাকের চাপ বেশি দেখা যাচ্ছে। এছাড়া এ নৌরুটের ৪টি ফেরি বেশ কিছুদিন ধরে যান্ত্রিক ত্রুটির কারনে বন্ধ থাকায় যানজট বেশি হচ্ছে। বর্তমানে ২১ টি ফেরির স্থলে ১৬টি ফেরি চলাচল করছে।

জাগরণ/আরকে