• ঢাকা
  • শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ০৪:২৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৫, ২০২২, ১০:২৪ এএম

নোঙর ছিঁড়ে ২ বাণিজ্যিক জাহাজের সংঘর্ষ

নোঙর ছিঁড়ে ২ বাণিজ্যিক জাহাজের সংঘর্ষ

খুলনার মোংলা বন্দরে পণ্যবোঝাই দুই বাণিজ্যিক জাহাজের সংঘর্ষ হয়েছে। মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে হারবাড়িয়া ৮নং অ্যাংকারেজ বয়া এলাকায় নোঙর ছিঁড়ে একটি অন্যটির ওপর পড়ে এ সংঘর্ষ হয়।

এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে দুই জাহাজের সংঘর্ষে (বাংলাদেশি) ‘এমভি ফাতেমা জাহান’ জাহাজের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

বন্দর সূত্র জানায়, বিদেশ থেকে পাথরবোঝাই করে সোমবার (৪ এপ্রিল) মোংলা বন্দরের হারবাড়িয়া ৮নং বয়ায় নোঙর করে বাংলাদেশি জাহাজ ‘এমভি ফাতেমা’। এ ছাড়া একই এলাকার ৭নং অ্যাংকারেজ বয়ায় নোঙর করে সিমেন্ট তৈরির কাঁচামালবোঝাই (ফ্লাইয়াস) পানামা পতাকাবাহী বিদেশি জাহাজ এমভি গ্রেট রয়েল।

মঙ্গলবার দুপুরে জোয়ারে সময় গ্রেট রয়েল জাহাজটি নোঙর ছিঁড়ে ফাতেমা জাহানের সঙ্গে সংঘর্ষ হয়। এ সময় বিকট শব্দে জাহাজে থাকা শ্রমিক-কর্মচারীরা দিগ্বিদিক ছুটোছুটি করতে তাকে। তবে জাহাজে অবস্থান করা লোকজনের তেমন ক্ষতি না হলেও বাংলাদেশি জাহাজ এমভি ফাতেমা জাহানের সামনের অংশ ভেঙে ব্যাপক ক্ষতি হয়েছে।

পরে বন্দরের উদ্ধারকারী জাহাজের সহায়তায় ফ্লাইয়াসবোঝাই জাহাজটিকে সরিয়ে নেওয়ার চেষ্টা করছে বন্দর কর্তৃপক্ষ।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন জানান, বিদেশি জাহাজ ‘এমভি গ্রেট রয়েল’ জোয়ারে ঘুরে যাওয়ার সময় পাশে নোঙরকরা বাংলাদেশি জাহাজ ‘এমভি ফাতেমা জাহানের’ সঙ্গে সংঘর্ষ হয়। তবে তেমন কোনো ক্ষতি হয়নি। ‘ফাতেমা জাহানের’ রেলিং কিছুটা নষ্ট হয়েছে। খবর পেয়ে বন্দরের উদ্ধারকারী জাহাজ গিয়ে দ্রুত ফ্লাইয়াসবোঝাই জাহাজটিকে সরিয়ে নেওয়া হয়েছে।