• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ০৪:০৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৮, ২০২২, ০৪:০৭ পিএম

মোরেলগঞ্জে বিদ্যালয়ের মাঠ কেটে রাস্তা নির্মাণ

মোরেলগঞ্জে বিদ্যালয়ের মাঠ কেটে রাস্তা নির্মাণ

বাগেরহাটের মোরেলগঞ্জে মঠবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠের মাটি কেটে রাস্তা নির্মাণের অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

শুক্রবার (৮ এপ্রিল) সকালে গণমাধ্যমকর্মীদের কাছে এমন অভিযোগ করেছেন স্থানীয়রা।

জানা যায়, উপজেলার জিউধরা ইউনিয়নের মঠবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফিরোজা বেগম কোন প্রকার আলোচনা ছাড়াই নিজের সিদ্ধান্ত অনুযায়ী বিদ্যালয়টির একমাত্র খেলার মাঠের মাটি কেটে রাস্তা নির্মাণ করছেন। ফলে মাঠটিতে ঝুঁকিপূর্ণ দু’টি গভীর খাঁদের সৃষ্টি হয়েছে। এতে করে দুর্ঘটনার আশংকায় রয়েছেন কমলমতি শিক্ষার্থী ও অভিভাবকেরা।

সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য মো. হারুন হাওলাদার জনান, বিদ্যালয়ের মাটি কেটে রাস্তা নির্মাণ বিধি বর্হিভূত কাজ। বিদ্যালয়ের প্রধান শিক্ষকের হটকারী সিদ্ধান্ত ও অভিভাবকদের মতামতের গুরুত্ব না থাকায় বিভিন্ন সময় সরকারি বরাদ্দের স্লিপের টাকা যেনতেনভাবে খরচ দেখিয়ে বছরের পর বছর পার করছেন তিনি। ইতোপূর্বে বিদ্যালয়ের গাছ কেটে ব্যক্তি স্বার্থে ব্যবহার করছেন প্রধান শিক্ষিকা।

তিনি আরো জানান, প্রধান শিক্ষকের নানা অনিয়ম এবং  বিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠ পরিবেশ না থাকায় অভিভাবকরা তাদের সন্তান অন্য বিদ্যালয়ে ভর্তি করাচ্ছেন।

এ বিষয়ে জানতে চাইলে প্রধান শিক্ষক ফিরোজা বেগম বলেন, বিদ্যালয়ে ভিজিটরদের গাড়ি নিয়ে প্রবেশে অসুবিধা হওয়ায় ঊর্ধতন কর্মকর্তাদের অনুমতি নিয়ে মাঠের মাটি কেটে রাস্তা নির্মাণ করা হচ্ছে।

সংশ্লিষ্ট ক্লাস্টারের শিক্ষা কর্মকর্তা সজল মহলী জানিয়েছেন, শিক্ষার্থীদের খেলার মাঠ কেটে কোন কিছুই করা যাবেনা। রাস্তা নির্মাণের বিষয়ে প্রধান শিক্ষক তাকে অবহিত করেননি।

বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি মো. মোকতারুজ্জামান খান জানান, বিদ্যালয় চত্বরের মাটি কাটার বিষয়ে প্রধান শিক্ষক তাকে কিছুই জানায়নি। প্রধান শিক্ষকের মধ্যে একতরফা কিছু খামখেয়ালিপনা রয়েছে। তিনি কোন সিদ্ধান্তই রেজুলেশন আকারে করেন না।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. জালাল উদ্দিন বলেছেন, বিদ্যালয়ের খেলার মাঠ কেটে রাস্তা নির্মাণের বিষয়টি খোঁজ নিয়ে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

জাগরণ/আরকে