• ঢাকা
  • শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ১০, ২০২২, ০১:৩১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১০, ২০২২, ০১:৩১ পিএম

কালিহাতীতে মহাষ্টমীর পূণ্যস্নান

কালিহাতীতে মহাষ্টমীর পূণ্যস্নান

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নারান্দিয়ায় মহাষ্টমীর গঙ্গাঁস্নান উৎসবে সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষদের মিলনমেলায় পরিণত হয়। 

শনিবার বাসস্ট্যান্ড সংলগ্ন লৌহজং নদীর জলে পাপ মোচনের আশায় শতশত ভক্ত পূণ্য স্নান ও পূজা অর্চনা করেন। 

দৌলতপুর গ্রামবাসী এ স্নান উৎসবের আয়োজন করে। তাদের সহযোগিতায় ছিল নারান্দিয়া ইউনিয়ন পূজা উদযাপন পরিষদ।

আগতরা সৃষ্টিকর্তার কা‌ছে পরিবার ও দেশবাসীর শান্তি কামনায় পূজা অর্চনা করেছেন। তারা বলেন এখানকার স্নান উৎসব আরো সম্প্রসারণ করা দরকার। কারন আশেপাশের কয়েকটি উপজেলার মানুষ স্নানে আসেন। 

এদিকে, স্নানকে কেন্দ্রে দৌলতপুর কালী মন্দির প্রাঙণে বসেছে শত বছরের ঐতিহ্যবাহী মেলা। মিষ্টি জাতীয় খাবার, বাশঁ-বেতের তৈজসপত্র, মাটির তৈরি খেলনা, পুতুল, ঘোড়া, ট্রাক গাড়ি, হাড়ি-পাতিল, মাছের দোকান, চিড়া-মুড়ি, দইসহ দোকানিরা তাদের পণ্যের পসরা সাজিয়ে বসেছেন। মেলায় বরাবরের মতোই উঠেছে বিভিন্ন প্রকার আসবাবপত্র।

আয়োজকরা বলেন, এলাকার সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা পাপ মোচনের এ পূণ্যস্নানে এসেছেন। আমাদের পক্ষ থেকে সবাইকে প্রসাদ বিতরণ করা হয়েছে। অনুষ্ঠান সুষ্ঠু করতে সবাই সহযোগিতা করেছেন। 

স্নান উৎসবে উপস্থিত ছিলেন, কালিহাতী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মিজানুর রহমান মজুন, ইউপি সদস্য ইবরাহীম মিয়া, সাবেক ইউপি সদস্য জামাল হোসেন ও শামছুল আলম, কালিহাতী উপজেলা পূজা উদযাপন পরিষদের পূজা বিষয়ক সম্পাদক নন্দলাল মোদক ও সদস্য রানা সরকার, নারান্দিয়া ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক গুপিনাথ মোদক,  যুগ্ম সাধারণ সম্পাদক মহাদেব সরকার ও সাংগঠনিক সম্পাদক গোবিন্দ চন্দ্র আর্য, ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোজাম্মেল হকসহ আয়োজক কমিটির সদস্যরা। 

জাগরণ/আরকে