• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২২, ০২:২২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৭, ২০২২, ০৮:৩২ পিএম

স্বপ্নের ঠিকানা পেলো ১৯০ গৃহহীন পরিবার

স্বপ্নের ঠিকানা পেলো ১৯০ গৃহহীন পরিবার

মো. মিজানুর রহমান 

বরগুনার আমতলী উপজেলার ১৯০ গৃহহীন ভূমিহীন পরিবার পেলো মুজিববর্ষের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের সেই ঘর। তাদের জীবনে বাড়িঘরের স্বপ্নতো দূরের কথা, বেঁচে থাকার বা টিকে থাকাই ছিল আসল বিষয়। এই অবস্থায় ঐশ্বরিক আশীর্বাদ হয়ে এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ঘর। 

ভুমিহীনরা জমি পেয়েছে ২ শতাংশ করে প্রতিঘরে রয়েছে দুটি করে শয়ন কক্ষ, ১টি করে রান্নাঘর ও বাথরুম। প্রতি ঘরের নির্মাণ ব্যয় ২ লাখ ৫৯ হাজার ৫শ’ টাকা। আমতলীতে ভূমিহীনদের নিকট গৃহ প্রদানের জন্য গঠিত টাস্কফোর্স কমিটি সূত্রে  জানা গেছে এসব তথ্য। 

আমতলী উপজেলায় পৌরসভায় ৮০, বাকী ইউনিয়নে৭০টি ঘর পেয়েছে। এর মধ্যে হলদিয়া ১৬, আঠারগাছিয়া ইউনিয়নে ২২, কুকুয়া ইউনিয়নে ১০। ১৯০ ঘরের মধ্যে ৪০ ঘরের কাজ সম্পূর্ন ভাবে নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। বাকী ১৫০ টির কাজ চলমান রয়েছে। 

হলদিয়া ইউনিয়নের ভূমিহীন জামাল জোমাদ্ধার বলেন, এই ঝুপড়ি ঘরের মধ্যে পরিবার পরিজন নিয়ে বসবাস করছি। বর্তমান সরকাররে পক্ষ থেকে আমাকে বিনামূল্যে একটি পাঁকাঘর তৈরি করে দিচ্ছেন। এজন্য আমি ও আমার পরিবারের সবাই অনেক খুশি। আমি শেখ হাসিনার জন্য আল্লাহর কাছে দোয়া করি তিনি আরো বেশীদিন ক্ষমতায় থেকে আমাদের মত গরীব, অসহায় ও গৃহহীন মানুষের জন্য কাজ করে যেতে পারেন।  

উপজেলার আঠারগাছিয়া  ইউনিয়নের ছোনাউঠা গ্রামের জয়নাল (৭০) বলেন, আমি ভিক্ষা করে স্ত্রী ও সন্তান নিয়ে কোন রকমে খেয়ে না খেয়ে ঝড় বৃষ্টি উপেক্ষা করে ঝুপড়ি ঘরের মধ্যে বসবাস করছি। বর্তমান সরকার আমাদের  কষ্ট লাঘবে একটি পাকা ঘর দিয়েছেন। ঘর দেওয়ায় আমরা অনেক খুশি। দোয়া করি শেখের বেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘায়ু হন।  

হলদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আসাদুজ্জামান মিন্টু মল্লিক বলেন, আমি বাছাই করে প্রকৃত যারা ঘর পাওয়ার যোগ্য তাদের মধ্যেই প্রধানমন্ত্রীর দেয়া উপহার ঘর বরাদ্দ দেওয়া হয়েছে।  

আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম আব্দুল্লাহ বিন রশিদ জানিয়েছেন, যারা ঘর পায়নি, অচিরেই তাদের মাথা গোঁজার ঠাঁই হবে। ঘর ও জমির দলিলসহ চাবি হস্তান্তর হবে। এসব সদস্যরাও অপেক্ষার প্রহর গুনছে তাদের স্বপ্নের ঠিকানার জন্য।

আমতলী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র মো. মতিয়ার বলেন, আমতলী হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী আসন। এ উপজেলা স্বচ্ছ ভাবে ঘর নির্মাণ হচ্ছে। অসহায় দরিদ্ররা খুজে পাবে শান্তির ঠিকানা।
 
আমতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মো. মজিবুর রহমান বলেন, আমতলী উপজেলার অসহায় দরিদ্র গৃহহীনরা মুজিব বর্ষের ঘর পেয়ে আনন্দে আত্মহারা। তারা খুজে পেয়েছেন স্বপ্নের শান্তির ঠিকানা। 

জাগরণ/আরকে