• ঢাকা
  • শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২২, ১১:০৮ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৮, ২০২২, ১১:০৯ এএম

মৌলভীবাজারে ডায়রিয়ায় আক্রান্ত ৪০

মৌলভীবাজারে ডায়রিয়ায় আক্রান্ত ৪০

মৌলভীবাজারে প্রতিদিন বাড়ছে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা। জেলার ৭ উপজেলায় গত ২৪ ঘণ্টায় ডায়রিয়া রোগে আক্রান্ত হয়েছেন ৪০ জন।

রবিবার (১৭ এপ্রিল) জেলা সিভিল সার্জন অফিসের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মৌলভীবাজার সদর হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত ৪০ জন রোগী ভর্তি হন। 

যার মধ্যে ২৫০ শয্যা হাসপাতালে ১২ জন, রাজনগরে ৩ জন, কুলাউড়ায় ৪ জন, বড়লেখায় ৫ জন, কমলগঞ্জে ৭ জন, শ্রীমঙ্গলে ৫ জন ও জুড়ি উপজেলায় ৪ জন। এছাড়া এ সময়ের মধ্যে জেলায় সুস্থ হয়েছেন ৩০ জন।

বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, গত ১৩ এপ্রিল থেকে ১৭ এপ্রিল পর্যন্ত এই ৫ দিনে ১শত ৬২ জন ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন। এছাড়া গত সাড়ে তিন মাসে জেলায় ডায়রিয়ায় মোট আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৯৩৫ জন। সুস্থ হয়েছেন ৪ হাজার ৮৬১ জন।

জেলা সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ বলেন, পরিস্থিতি এখন পর্যন্ত স্বাভাবিক আছে। প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত পরিমাণে স্যালাইন ও ওষুধ মজুত আছে।

হঠাৎ করে গরম পড়ায় শিশুরা নানা রোগে আক্রান্ত হচ্ছে। এই সময়ে শিশুদের পানি ফুটিয়ে খাওয়ানো, স্যালাইন অথবা বেশি করে তরল জাতীয় খাবার খাওয়ানো এবং সহজে হজম হয় সেই খাবারই খাওয়ানো উচিত। তাহলে ডায়রিয়ার প্রকোপ কমবে। এছাড়াও শিশুদের খাওয়ার আগে অভিভাবকদের হাত পরিষ্কার রাখার আহ্বান জানান তিনি।

জাগরণ/আরকে