• ঢাকা
  • শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২২, ০৩:২৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৮, ২০২২, ০৯:২৮ এএম

পবিপ্রবি‍‍`তে ডায়রিয়ায় আক্রান্ত ৭০ শিক্ষার্থী

পবিপ্রবি‍‍`তে ডায়রিয়ায় আক্রান্ত ৭০ শিক্ষার্থী

দুমকি প্রতিনিধি
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) একটি হলের বিশুদ্ধ পানির সংকটে প্রায় পনেরো দিন ধরে কলেরা ও ডায়রিয়ায় প্রায় ৭০ জন শিক্ষার্থী আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়াও কর্মচারীদের মধ্যেও কেউ কেউ আক্রান্ত হয়েছেন। 

বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর মধ্যে শের-ই-বাংলা হলেই আক্রান্তের সংখ্যা বেশি। এছাড়াও অন্যান্য হলে দু'চার জন শিক্ষার্থী ডায়রিয়ায় আক্রান্তের কথা জানা গেছে। 

সোমবার (৪ এপ্রিল) থেকে শের-ই-বাংলা হলের অধিকাংশ শিক্ষার্থীর পেটে সমস্যা দেখা দেয়। অসুস্থদের হেলথ্ কেয়ার সেন্টারে ভর্তি করা হয়। এ নিয়ে শিক্ষার্থীদের সাথে আলাপ করলে তাদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। কেউ কেউ বলেন শের-ই-বাংলা হলের (ডি-২) টিউবওয়েলের পানি খেয়ে এমন হতে পারে। আবার কেউ কেউ বলেন ডাইনিংয়ের খাবার খেয়ে হতে পারে অথবা এই গরমে তরমুজ খেয়ে এ সমস্যা হতে পারে। 

বাহিরের খাবার খেয়ে এমন হয়েছে কিনা জানতে চাইলে এম কেরামত আলী হলের এক শিক্ষার্থী জানান, আমরা অনেকেই তো বাইরে খাই। এখানে তো কোন সমস্যা হয়নি। মূলত তীব্র গরম ও বিশুদ্ধ পানির সঙ্কটের কারণে এ সমস্যা হতে পারে। 

পবিপ্রবি হেলথ্ কেয়ার সেন্টারের ডা: এ টি এম নাসির উদ্দিন বলেন, বিশুদ্ধ পানি পানের বিকল্প নেই। শিক্ষার্থীদের পানি ফুটিয়ে পান করতে বলেছি।

এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, অত্র হেলথ্ কেয়ার সেন্টারে তেমন কোনো পরীক্ষা নীরিক্ষা করা হয় না। শুধু প্রাথমিক চিকিৎসা নিয়ে অনেকেই সুস্থ হয়ে ফিরে গেছে। আর যারা বেশি অসুস্থ তাদেরকে বরিশালে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। 

শের-ই-বাংলা হলের প্রভোস্ট প্রফেসর ড. মো: ফজলুল হক জাগরণকে বলেন, ইতোমধ্যে উক্ত হলের পানির ট্যাঙ্কগুলোর সাথে পাইপের লাইন, টেপ পরিষ্কার করানো হয়েছে। শেরে বাংলা হল ডি-২ এর নলকূপটিও মেরামত করানো হয়েছে।  

এ বিষয়ে জানতে চাওয়ার জন্য ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত'কে তার অফিসিয়াল মোবাইল  ফোনে কল করে পাওয়া যায়নি।

জাগরণ/আরকে