• ঢাকা
  • সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২, ১২:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২০, ২০২২, ০৬:৪৮ এএম

চুয়াডাঙ্গায় বঙ্গজ বিস্কুটকে জরিমানা

চুয়াডাঙ্গায় বঙ্গজ বিস্কুটকে জরিমানা

অস্বাস্থ্যকর পরিবেশ, বিএসটিআইয়ের লাইসেন্স নবায়ণ না থাকা ও কেমিস্ট না থাকাসহ বিভিন্ন অভিযোগে দেশের অন্যতম পুরাতন বিস্কুট এন্ড ব্রেড ফ্যাক্টরি চুয়াডাঙ্গার বঙ্গজ লিমিটেডকে দেড়লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। 

মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুর ২ টার দিকে চুয়াডাঙ্গা শহরতলীর দৌলতদিয়াড়ে বঙ্গজ লিমিটেডের ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।

অভিযান থেকে জানা যায়, বঙ্গজ লিমিটেডের তৈরিকৃত খাদ্যপণ্য সারাদেশে সরবরাহ করা হয়। সেই বঙ্গজের বিরুদ্ধে বিভিন্ন তথ্য পাওয়া যায়। এরই প্রেক্ষিতে বঙ্গজের কারখানায় অভিযান চালানো হয়। অভিযানে অস্বাস্থ্যকর পরিবেশে বেকারি পণ্য উৎপাদনের প্রমাণ মেলে। এছাড়া বিএসটিআই লাইসেন্স নবায়ণ না থাকা এবং কেমিস্ট ছাড়াই কেমিক্যাল ব্যবহার করার প্রমাণ পাওয়া যায়। এসব অভিযোগে বঙ্গজ ফ্যাক্টরি লিমিটেডকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। পরে ফ্যাক্টরির ব্যবস্থাপক ফজলুর রহমান জরিমানার অর্থ পরিশোধ করেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চুয়াডাঙ্গা কার্যালয়ের সহকারি পরিচালক সজল আহমেদ জানান, ভোক্তার অভিযোগের ভিত্তিতে বঙ্গজ কারখানায় অভিযান চালানো হয়। অভিযানে মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই পাউরুটিতে ছত্রাক জমার চিত্র পাওয়া যায়। পরে ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে অন্যান্য অভিযোগের প্রমাণ পাওয়া যায়। বিধি মোতাবেক ওই প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। পরে রয়েল এক্সপ্রেসের বাস কাউন্টারে অভিযান চালানো হয়। সেখানে টিকেটের মূল্য টানানোর জন্য নির্দেশনা দেয়া হয়।

জাগরণ/আরকে