• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২২, ০৩:৫১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২২, ২০২২, ০৩:৫২ পিএম

কলাপাড়ায় বিশ্ব ধরিত্রী দিবস উদযাপন

কলাপাড়ায় বিশ্ব ধরিত্রী দিবস উদযাপন

কলাপাড়া প্রতিনিধি
আন্ধারমানিক নদীতে পুস্পার্ঘ অর্পণ, শোভাযাত্রা ও বৃক্ষরোপনের মধ্য দিয়ে পটুয়াখালীর কলাপাড়ায় বিশ্ব ধরিত্রী উদযাপন হয়েছে।

শুক্রবার (২২ এপ্রিল) সকাল ১১টায় আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিস ও ইকোফিস-২ প্রকল্প এবারই প্রথম কলাপাড়ায় দিবসটি পালন করে।

সকালে আন্ধারমানিক নদীর হেলিপ্যাড পয়েন্টে স্কুল শিক্ষার্থী, জনপ্রতিনিধি, পরিবেশকর্মীদের উপস্থিতিতে কলাপাতায় করে নদীতে ফুল ভাসিয়ে শুরু হয় নদীর প্রতি সম্মান জানিয়ে বিশ্ব ধরিত্রী দিবসের কর্মসূচী শুরু হয়।

আমাদের পৃথিবীর জন্য বিনিয়োগ করুন এ শ্লোগান নিয়ে এক শোভাযাত্রা বের হয় হয়। শোভাযাত্রাটি মূল সড়ক প্রদক্ষিণ করে খেপুপাড়া সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় মাঠে গিয়ে শেষ হয়। 

এ সময় প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান এস এম রাকিবুল আহসান, বিশেষ অতিথি হিসেবে পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, বন কর্মকর্তা আবদুস সালাম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুর রহিম বিদ্যালয় মাঠে বৃক্ষরোপন করেন। 

অনুষ্ঠানের আয়োজক ইকোফিস-২ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, ১৯৭০ সালে জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে রাস্তায় নেমে এসেছিল যুক্তরাষ্ট্রের প্রায় দুই কোটি মানুষ। সেই থেকেই দিবসটির সূত্রপাত। সে বছরই মার্কিন সিনেটর গেলর্ড নেলসন দিবসটির প্রচলন করেন। পৃথিবীকে ধ্বংসের হাত থেকে রক্ষা করাই এ দিবসটি পালনের উদ্দেশ্য।

জাগরণ/আরকে