• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২২, ০২:২৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৪, ২০২২, ০২:২৫ পিএম

নওগাঁয় কৃষি প্রণোদনার সার-বীজ বিতরণ

নওগাঁয় কৃষি প্রণোদনার সার-বীজ বিতরণ

নওগাঁ সদর উপজেলায় ক্ষুদ্র ও প্রান্তিক পর্যায়ের কৃষকদের মাঝে কৃষি প্রণোদনার সার ও বীজ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। 

২০২১-২২ অর্থ বছরে মৌসুমে আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় ১৯শত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে এই বীজ ও রাসায়নিক বিতরণ করা হচ্ছে। প্রতিজন কৃষক প্রণোদনা হিসেবে ৫ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পাচ্ছেন। 

রবিবার (২৪ এপ্রিল) সদর উপজেলা পরিষদ প্রাঙ্গনে সদর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের বাস্তবায়নে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কার্যক্রমের উদ্বোধন করেন নওগাঁ-৫ (সদর) আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মির্জা ইমাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষি কর্মকর্তা ড. মো. আনোয়ারুল ইসলাম। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মো. রফিকুল ইসলাম (রফিক), ভাইস চেয়ারম্যান ইলিয়াস তুহিন রেজা, শাহানাজ আক্তার নাইস প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে উপজেলা প্রকৌশলী ইমতিয়াজ জহুরুল হকসহ অন্যান্য কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ ও কৃষক উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, এক সময় দেশের প্রধান ধানই ছিল আউশ ধান। এই আউশ ধান চাষে কৃষকদের খরচ খুব কম হতো। কিন্তু উৎপাদন ছিল কম। বর্তমানে প্রতিনিয়তই জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যার কারণে সবকিছুর উৎপাদনও বৃদ্ধি করতে হচ্ছে। তাই আউশ ধানের আবাদ অনেকটাই কমে গেছে। সেই আবাদকে আবারো ফিরিয়ে আনতে কৃষকদের আউশ ধান চাষে উদ্বুদ্ধ করতেই সরকারের পক্ষ থেকে এই প্রণোদনা প্রদান করা হচ্ছে। শুধু আউশই নয় প্রতিটি আবাদেই সরকারের পক্ষ থেকে প্রণোদনা প্রদান করা হচ্ছে। সেই প্রনোদনা সঠিক ভাবে কাজে লাগিয়ে সকল ফসলের ফলন বৃদ্ধি করার আহ্বান জানানো হয়। 

জাগরণ/আরকে