• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২২, ১০:৩৬ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৮, ২০২২, ১০:৩৬ এএম

নিরাপত্তার চাদরে প্রস্তুত শোলাকিয়া

নিরাপত্তার চাদরে প্রস্তুত শোলাকিয়া

দেশের বৃহত্তম ঈদ জামাতের জন্য প্রস্তুত কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দান। করোনা ভাইরাসের কারণে দুই বছর বন্ধ থাকার পর এবারের ঈদুল ফিতরের জামাতটি হবে ঈদগাহ ময়দানের ১৯৫তম জামাত।

ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। এতে ইমামতি করবেন বাংলাদেশ ইসলাহুল মুসলিমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা মোহাম্মদ ফরিদ উদ্দিন মাসউদ।

২০১৬ সালে শোলাকিয়া ঈদগাহের কাছে পুলিশের একটি নিরাপত্তা চৌকিতে ভয়াবহ জঙ্গি হামলার বিষয়টি মাথায় রেখে এবারো নেয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। বিপুল সংখ্যক র‌্যাব-পুলিশের পাশাপাশি মোতায়েন করা হবে পাঁচ প্লাটুন বিজিবি। নিরাপত্তার স্বার্থে মাস্ক, টুপি ও জায়নামাজ ছাড়া অন্য কিছু সঙ্গে নিতে পারবেন না মুসল্লিরা।

বুধবার (২৭ এপ্রিল) সকালে শোলাকিয়া ঈদগাহ ময়দানের সর্বশেষ সার্বিক পরিস্থিতি পরিদর্শন করেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ।

এসময় জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম জানান, ঈদগাহ মাঠের লাইন টানা, দেয়ালে চুনকাম, ওজুখানা মেরামতসহ সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। মুসল্লিদের নিরাপত্তায় কিছু কঠোর পদক্ষেপ নেয়া হচ্ছে। ঈদের দিন মাস্ক, টুপি ও জায়নামাজ ছাড়া অন্য কিছু সঙ্গে নিয়ে মুসল্লিরা মাঠে প্রবেশ করতে পারবে না। তবে বৃষ্টির দিন থাকলে ছাতা নিয়ে প্রবেশের বিষয়ে বিবেচনা করা হবে।

পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ জানান, ঈদগাহের নিরাপত্তায় ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ঈদের দিন ঈদগাহ ও আশপাশের এলাকাগুলোতে মোতায়েন থাকবে পাঁচ প্লাটুন বিজিবিসহ বিপুলসংখ্যক পুলিশ, র‍্যাব, আর্মাড পুলিশ। যেকোন ধরনের নাশকতা এড়াতে ৬টি ওয়াচ টাওয়ার, ৪টি ড্রোন ক্যামেরা ও অসংখ্য ক্লোজড সার্কিট ক্যামেরায় পুরো এরিয়াটি প্রতিটি মূর্হুতে পর্যবেক্ষণ করা হবে। মাঠের প্রতিটি প্রবেশ পথে মুসল্লিদের মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশিও করা হবে।

এছাড়াও বিভিন্ন গোয়েন্দা সংস্থা, মেডিকেল টিম, ফায়ার ব্রিগেড ইউনিট, বম ডিসপোসাল টিম, পুলিশের কুইক রেসপন্স টিম, মাইন ডিটেক্টর ইউনিটসহ পুলিশের অন্যান্য টিম কাজ করে যাবে।

এ সময় উপস্থিত ছিলেন- জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আব্দুল্লাহ, পৌর মেয়র মাহমুদ পারভেজ, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মোহাম্মদ নূরে আলম, অতিরিক্ত পুলিশ সুপার অনির্বান চৌধুরী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকী, র‌্যাব-১৪ কিশোরগঞ্জের ক্যাম্পের কোম্পানী কমান্ডার মেজর মো. শাহরিয়ার মাহমুদ খান, কিশোরগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ দাউদ প্রমুখ।

জাগরণ/আরকে