• ঢাকা
  • বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
প্রকাশিত: মে ২৮, ২০২২, ০৭:১৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৮, ২০২২, ০১:১৬ পিএম

১৭ বছরে পদার্পণ করল কুমিল্লা বিশ্ববিদ্যালয়

১৭ বছরে পদার্পণ করল কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ১৬তম বছর অতিক্রম করে ১৭তম বছরে পা দিয়েছে। এ দিবসকে উদযাপনের জন্য প্রশাসনের পূর্বপরিকল্পিত আয়োজনের মাধ্যমে 'কুমিল্লা বিশ্ববিদ্যালয় দিবস-২০২২' উদযাপন করা হয়েছে। আজ শনিবার র‌্যালীর মাধ্যমে এ দিবসটি উদযাপন শুরু হয়। 

বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে থেকে র‌্যালীটি শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে জাদুঘর পর্যন্ত ঘুরে র‌্যালীটি মুক্তমঞ্চে এসে শেষ হয়।এরপর মুক্তমঞ্চে পায়রা অবমুক্ত করে সংক্ষিপ্ত আলোচনা করা হয়। সর্বশেষ আয়োজনের অংশ হিসেবে কেক কাটা হয়। 

সংক্ষিপ্ত আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমরা অনেকেই জানি না বিশ্ববিদ্যালয় মানে কি! একজন শিক্ষার্থীর কাজ একাডেমিক এক্সারসাইজ করা, একজন শিক্ষকের কাজ একাডেমিক এক্সারসাইজ করা।'অমুকের চামড়া তুলে নিব আমরা'- এটা কখনো বিশ্ববিদ্যালয়ের ছাত্রের কাজ হতে পারে না। এই বিশ্ববিদ্যালয়ের এক্সারসাইজ হবে আমরা কিভাবে জ্ঞান বাড়াতে পারি। আমাদের শিক্ষার্থীরা যেন বিশ্বের দরবারে দাঁড়াতে পারে। আমি চাই এই বিশ্ববিদ্যালয়ে সেই পরিবেশ তৈরি করার জন্য। 

তিনি আরো বলেন, আমরা কাঁদা ছোড়াছুড়ি করতে করতে সময় নষ্ট করি। যদি কাঁদা ছোড়াছুড়ি না করে গবেষণা নিয়ে কাজ করতাম তাহলে আমরা নতুন কিছু আবিষ্কার করতে পারতাম। 

সংক্ষিপ্ত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। এছাড়া আলোচনা সভায় উপস্থিত  ছিলেন প্রায়  সকল বিভাগের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ২০০৬ সালে ২৬ তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে লালমাই পাহাড়ের পাদদেশে প্রতিষ্ঠিত হয়।