• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৩, ১২:৩০ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১, ২০২৩, ১২:৩০ এএম

ঋণ দিতে চূড়ান্ত সায় আইএমএফের

ঋণ দিতে চূড়ান্ত সায় আইএমএফের
ছবি ● সংগৃহীত

বাংলাদেশকে ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণ দিতে চূড়ান্ত সায় দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

সোমবার (৩০ জানুয়ারি) বাংলাদেশ সময় রাত ৯টায় অনুষ্ঠিত আইএমএফের বোর্ড সভায় এই ঋণ দেয়ার বিষয়টি অনুমোদন করা হয়।

আইএমএফ-এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্ধিত ঋণ সুবিধা (ইসিএফ) ও এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটির (ইএফএফ) অধীনে বাংলাদেশের জন্য প্রায় ৩ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলার ঋণের অনুরোধ অনুমোদন করেছে আইএমএফ। 

এর বাইরে নবগঠিত রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটির (আরএসএফ) অধীনে ১ দশমিক ৪ বিলিয়ন ডলার ঋণ পাবে বাংলাদেশ। এ ফান্ড থেকে এশিয়ার কোনও দেশ এ প্রথম অর্থ পাচ্ছে। বাংলাদেশকে ৪২ মাসের জন্য নানা কর্মসূচির আওতায় এ ঋণ দেয়া হয়েছে।

দেশের সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে, পিছিয়ে পড়া মানুষদের সুরক্ষা এবং অন্তর্ভুক্তিমূলক সবুজ প্রবৃদ্ধিতে উৎসাহিত করতে এ ঋণ ব্যবহার করা হবে। আইএমএফ মনে করে, এই ঋণ বাংলাদেশের সামষ্টিক অর্থনীতিতে তৈরি হওয়া ঝুঁকি প্রশমনে সহায়ক হবে। 

তিন বছর মেয়াদী এই ঋণ পেতে এরই মধ্যে জ্বালানি তেল, গ্যাস এবং বিদ্যুৎ এর দাম বাড়াতে হয়েছে সরকারকে। আইএমএফ বলেছে, করোনা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশের অর্থনীতিতে ঝুঁকি তৈরি হয়েছে। যা মোকাবিলায় নানা উদ্যোগ নিয়েছে বাংলাদেশ।

বৃহত্তর সামাজিক ও উন্নয়নমূলক ব্যয় সক্ষম করার জন্য আর্থিকখাত তৈরিতে ফোকাস করবে আইএমএফ ঋণ। আর্থিক খাত শক্তিশালীকরণ, নীতি কাঠামো আধুনিকীকরণ এবং জলবায়ু স্থিতিস্থাপকতা তৈরিতে সহায়তা করবে এই ঋণ।

জাগরণ/অর্থনীতি/আইএমএফ/এমএ/কেএপি