• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ২, ২০২৩, ১১:২২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২, ২০২৩, ১১:২২ পিএম

বাংলাদেশের ব্র্যান্ড ভ্যালু বেড়েছে ৩৭ %

বাংলাদেশের ব্র্যান্ড ভ্যালু বেড়েছে ৩৭ %

বাংলাদেশ এখন বিশ্বের পাঁচটি সবচেয়ে দ্রুত বর্ধনশীল জাতিগত ব্র্যান্ডের একটি। লন্ডনভিত্তিক সংস্থার গ্লোবাল সফট পাওয়ার ইনডেক্সের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে বাংলাদেশের ব্র্যান্ড মূল্য বেড়ে দাঁড়িয়েছে ৫০ হাজার ৮০০ কোটি ডলার। এক বছরে ব্র্যান্ড ভ্যালু বেড়েছে ৩৭ শতাংশ।

বিশ্বের অনেক উন্নত দেশ যেখানে আর্থিক মন্দার শিকার হয়েছে, ঠিক সেখানে বাংলাদেশ ধীরে ধীরে অগ্রসর হয়েছে উন্নতির দিকে। তারই ধারাবাহিকতায় ২০২৩ সালে বাংলাদেশের ব্র্যান্ড মূল্য আগের বছরের চেয়ে ৩৭ শতাংশ বেড়েছে।

ব্র্যান্ড মূল্য হল একটি দেশের বৈশ্বিক তুলনামূলক অবস্থান। ধারণাগত গবেষণা এবং আর্থিক বিশ্লেষণের মাধ্যমে লন্ডনভিত্তিক সংস্থা ব্র্যান্ড ফাইন্যান্স এ বিষয়ে র‍্যাঙ্কিং করে থাকে।

পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান মাশরুর রিয়াজ বলেন, দেশের পরিচিতি, সুনাম, ব্যবসা-বাণিজ্যের মত ১২টি বিষয়ের ওপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন দেশের ব্র্যান্ডিং করে সংস্থাটির গ্লোবাল সফট পাওয়ার ইনডেক্স। এতে, বাংলাদেশ সবচেয়ে বেশি নম্বর পেয়েছে পরিচিতি ও সুনাম সূচকে।

গ্লোবাল সফট পাওয়ার ইনডেক্স প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়ার অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতি হিসেবে বাংলাদেশ সারা বিশ্বের প্রশংসা পেয়েছে। দেশের দারিদ্র্য বিমোচন মডেল বিশ্বব্যাংকের দারিদ্র্য বিমোচন মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালে বাংলাদেশের ব্র্যান্ড মূল্য ছিল ৩৭ হাজার ১০০ কোটি ডলার। সে সময় ২৯ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১০৫তম। ২০২৩ সালে বাংলাদেশের স্থান আট ধাপ এগিয়ে হয়েছে ৯৭তম। এ বছর বাংলাদেশের স্কোর ৩৫ পয়েন্ট।

ব্র্যান্ড মূল্যে শীর্ষ দেশগুলোর মধ্যে ১ম স্থানে আছে যুক্তরাষ্ট্র, দ্বিতীয় যুক্তরাজ্য এবং তৃতীয় অবস্থানে আছে জার্মানি।

জাগরণ/অর্থনীতি/এসএসকে