• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মে ৩, ২০২৩, ১২:০৯ এএম
সর্বশেষ আপডেট : মে ৩, ২০২৩, ১২:০৯ এএম

ঈদে কমল রেমিট্যান্স

ঈদে কমল রেমিট্যান্স
ছবি ● প্রতীকী

রমজান ও ঈদকে সামনে রেখে সাধারণত ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স বাড়লেও এবার তার উল্টো চিত্র দেখা গেছে। গত এপ্রিল মাসে ব্যাংকিং চ্যানেলে মাত্র ১৬৮ কোটি ডলারের সমপরিমাণ অর্থ দেশে এসেছে। এর আগের মাসে এবং আগের বছরের একই মাসে ২০০ কোটি ডলারের বেশি অর্থ দেশে এসেছিল।

প্রকৃত তথ্য আড়াল করে কিছু ব্যাংক বাড়তি দরে ডলার কেনার বিষয়টি জানাজানির পর কেন্দ্রীয় ব্যাংক কড়াকড়ি করছে। এরপর থেকে এসব ব্যাংকের রেমিট্যান্স কমছে বলে জানান সংশ্লিষ্টরা।

মাঝে কয়েকটি ব্যাংক প্রবাসীদের কাছ থেকে ১১৩ টাকা পর্যন্ত দরে ডলার কিনেছিল। যদিও এসব ব্যাংক বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশন (বাফেদা) নির্ধারিত ১০৭ টাকায় ডলার কেনা দেখিয়ে আসছিল। বিষয়টি জানাজানির পর একরকম দর ঘোষণা করে আরেক দরে ডলার কেনায় কড়াকড়ি করে কেন্দ্রীয় ব্যাংক।

গত ১ এপ্রিল ব্যাংকের এমডিদের নিয়ে অনুষ্ঠিত ব্যাংকার্স সভায় গভর্নর সতর্ক করে বলেন, বাড়তি দরে ডলার কেনায় সংশ্লিষ্ট কর্মকর্তাকে ব্যক্তিগতভাবে জরিমানা করা হবে। একই দিন বাড়তি দরে ডলার কেনায় যুক্ত ১০টি ব্যাংকের এমডিকে নিয়ে একজন ডেপুটি গভর্নর আলাদা বৈঠক করে সতর্ক করেন।

বাংলাদেশ ব্যাংকের রেমিট্যান্সের প্রতিবেদনে দেখা যাচ্ছে, বৈঠকে অংশ নেয়া ১০টি ব্যাংকেই রেমিট্যান্স কমেছে প্রায় ৩৭ কোটি ডলার বা ৪৩ দশমিক ৫০ শতাংশ। গত এপ্রিলে ওই ১০টি ব্যাংকের মাধ্যমে মাত্র ৪৮ ডলারের সমপরিমাণ অর্থ দেশে এসেছে। এর আগের মাস মার্চে এসেছিল ৮৫ কোটি ডলার। সব মিলিয়ে মার্চের তুলনায় এপ্রিলে রেমিট্যান্স কমেছে ৩৪ কোটি ডলার বা ১৬ দশমিক ৭৬ শতাংশ।

এর আগের বছরের একই মাস এপ্রিলে রেমিট্যান্স এসেছিল ২০১ কোটি ডলার। অর্থাৎ, আগের বছরের একই মাসের তুলনায় ৩২ কোটি ৭৩ লাখ ডলার বা ১৬ দশমিক ২৮ শতাংশ রেমিট্যান্স কমেছে।

জাগরণ/অর্থনীতি/এসএসকে