• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩, ০১:০০ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৭, ২০২৩, ০১:০০ এএম

স্বর্ণের দামে নতুন রেকর্ড

স্বর্ণের দামে নতুন রেকর্ড
ছবি ● প্রতীকী

দেশের বাজারে আবারও বাড়লো স্বর্ণের দাম। এবার শুধু দাম বেড়েই ক্ষান্ত হয়নি, তা ছাড়িয়ে গেছে অতীতের যে কোনো সময়কে। সবচেয়ে ভালো মানের, অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দামে এক হাজার ৭৪৯ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম বেড়ে হয়েছে এক লাখ আট হাজার ১২৫ টাকা।

রোববার বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বাজুস জানায়, সোমবার থেকেই দেশের বাজারে স্বর্ণের নতুন এ দাম কার্যকর হবে।

এর আগে ১৮ নভেম্বর প্রতি ভরির দাম বাড়িয়ে এক লাখ ছয় হাজার ৩৭৬ টাকা নির্ধারণ করে বাজুস। পরের দিন অর্থাৎ ১৯  নভেম্বর থেকেই তা কার্যকর করা হয়। এর ঠিক সপ্তাহ পরেই আবারও মূল্যবান ধাতুটির দাম বাড়ালো বাজুস।

নতুন মূল্য অনুযায়ী, ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম এক হাজার ৬৯১ টাকা বাড়িয়ে এক লাখ তিন হাজার ২২৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম এক হাজার ৪৫৮ টাকা বাড়িয়ে ৮৮ হাজার ৪৭১ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম এক হাজার ১৬৬ টাকা বাড়িয়ে ৭৩ হাজার ৭১৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

অবশ্য স্বর্ণের গহনা কিনতে ক্রেতাদের এর থেকে বেশি অর্থ গুনতে হবে। কারণ, বাজুস নির্ধারিত দামের ওপর পাঁচ শতাংশ ভ্যাট যোগ করে স্বর্ণের গহনা বিক্রি করা হয়। একই সঙ্গে ভরিপ্রতি মজুরি ধরা হয় ন্যূনতম তিন হাজার ৪৯৯ টাকা। ফলে সোমবার থেকে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের গহনা কিনতে ক্রেতাদের এক লাখ ১৭ হাজার ৩০ টাকা গুনতে হবে।

তবে অপরিবর্তিত রয়েছে রূপার দাম। ২২ ক্যারেটের এক ভরি রূপা এক হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রূপা এক হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রূপা এক হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রূপা এক হাজার ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

জাগরণ/অর্থনীতি/কেএপি/এসএসকে