• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুলাই ৭, ২০১৯, ১২:১৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৭, ২০১৯, ১২:১৫ পিএম

ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগারে আগুন

ঢাবি প্রতিনিধি 
ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগারে আগুন
ঢাবি লাইব্রেরিতে অগ্নিকাণ্ডের ঘটনায় ধোঁয়া নির্গত হচ্ছে; ছবি- দৈনিক জাগরণ


ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিতে আগুন লাগার ঘটনা ঘটেছে। এতে আতঙ্কিত হয়ে বেরিয়ে আসেন শিক্ষার্থীরা। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। রোববার (৭ জুলাই) বেলা সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, লাইব্রেরি ভবনের পিছনের গেটের পাশের কয়েকটি তার থেকে আগুন লেগে ধোঁয়া ছড়িয়ে পড়ে। এ সময় শিক্ষার্থীদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। লাইব্রেরির কর্মীরা প্রথমে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। তবে এতে পুরোপুরি সফল হননি তারা।

পরে নীলক্ষেত ও গুলিস্তান ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনেন। ঘটনার পর থেকে লাইব্রেরির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখা হয়েছে।

আগুন লাগার পরপরই সেখানে ছুটে যান বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ, প্রক্টর ড. এ কে এম গোলাম রাব্বানীসহ অন্যান্য কর্মকর্তারা। এছাড়া শাহবাগ থানা পুলিশও ঘটনাস্থলে পৌঁছায়।

ঘটনার সময় লাইব্রেরিতে থাকা মাস্টার্সের ছাত্র সোহরাব নাজমুল বলেন, নিচতলায় অফিস রুমের পাশে বিদ্যুতের তার থেকে আগুন লাগে। এ সময় সবাই দ্রুত লাইব্রেরি থেকে বেরিয়ে আসে। তিনি বলেন, কোন বইয়ের সেকশনে আগুন লাগলে বড় ধরণের ক্ষতি হতে পারত।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীতে কয়েক হাজার ধরণের বই রয়েছে। এছাড়া কিছু দুর্লভ পাণ্ডুলিপি ও  ম্যাগাজিনও রয়েছে। সেখানে নিয়মিত দেড় থেকে দুই হাজার শিক্ষার্থী পড়াশোনা করেন।

আরআই
 

Islami Bank
ASUS GLOBAL BRAND