• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২৩, ১২:০৮ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৫, ২০২৩, ১২:০৮ এএম

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির মূল্যায়নে উন্মুক্ত হলো ‘নৈপুণ্য’ অ্যাপ

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির মূল্যায়নে উন্মুক্ত হলো ‘নৈপুণ্য’ অ্যাপ
ছবি ● সংগৃহীত

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন সহজ এবং ত্রুটিমুক্ত করতে শনিবার উন্মুক্ত করা হয়েছে ‘নৈপুণ্য’ নামে একটি অ্যাপ।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে এই দুই শ্রেণির জন্য নতুন শিক্ষাক্রম চালু হয়েছিল। শিক্ষাবর্ষের শেষ সময়ে এসে শিক্ষার্থীদের সামষ্টিক মূল্যায়নের তথ্য ও পদ্ধতি সংরক্ষণে অ্যাপটি চালুর সিদ্ধান্ত হয়। এ জন্য শিক্ষকদের নির্দেশনা দেয়া আছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী সমকালকে জানান, আজ থেকেই নৈপুণ্য অ্যাপ চালু হয়েছে। আগামী ৮ নভেম্বরের মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে এ অ্যাপে প্রয়োজনীয় তথ্য দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) জানিয়েছে, এ বছর অ্যাপটিতে শুধু ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে চালু হওয়া শিক্ষাক্রমের মূল্যায়ন করা হবে। ২০২৪ সাল থেকে সাতটি শ্রেণির শিক্ষার্থীরা অ্যাপটির আওতায় আসবে।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম সমকালকে বলেন, নতুন শিক্ষাক্রমে মূল্যায়নের তথ্য সংরক্ষণ ও স্বয়ংক্রিয়ভাবে রিপোর্ট কার্ড প্রস্তুতের সুবিধার্থে এটুআইর কারিগরি সহায়তায় এনসিটিবি থেকে ‘নৈপুণ্য’ অ্যাপ তৈরি করা হয়েছে। প্রথমে এটির ওয়েব ভার্সন চালু হয়েছে। অ্যাপটি ব্যবহার সংক্রান্ত গাইডলাইন শিক্ষপ্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।

কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো লগইন, শাখা, শিফট, শিক্ষক, শিক্ষার্থী, নির্ধারিত বিষয়ের শিক্ষক নির্বাচন করবেন, তা গাইডলাইনে রয়েছে বলে জানান তিনি। 

জাগরণ/শিক্ষা/এসএসকে