• ঢাকা
  • শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুলাই ১৭, ২০১৯, ১১:২৬ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৭, ২০১৯, ১১:২৭ এএম

এইচএসসির ফলপ্রকাশ

গ্রহণযোগ্য ফল, মনোযোগ দিলে আরো ভালো হবে: প্রধানমন্ত্রী

জাগরণ প্রতিবেদক
গ্রহণযোগ্য ফল, মনোযোগ দিলে আরো ভালো হবে: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা; ফাইল ফটো


এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এবারের ফলাফল গ্রহণযোগ্য। মনোযোগ দিলে ফলাফল আরো ভালো হবে।  তিনি বলেন, শিক্ষাক্ষেত্রে জেন্ডার সমতা আনতে ছেলেদের আরও সচেষ্ট হতে হবে। পরীক্ষাগুলোতে তাদের বেশি অংশ নিতে হবে।’  

বুধবার (১৭ জুলাই) সকালে গণভবনে চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। এ সময় যারা পাশ করেছে ও ভালো ফল করেছে তাদের আন্তরিক শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী।

চলতি বছরে এইচএসসি পরীক্ষায় গড়ে ৭৩.৯৩ ভাগ পরীক্ষার্থী পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ৭৪,২৮৬ পরীক্ষার্থী।

এদের মধ্যে দেশের ৮ শিক্ষা বোর্ডে এইচএসসিতে পাশের হার ৭১.৮৫%। জিপিএ-৫ পেয়েছে ৪১,৮০৭ জন। মাদ্রাসা বোর্ডে পাশের হার ৮৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২২৪৩ জন। আর কারিগরি বোর্ডে পাশের হার ৮২.৬২ শতাংশ। এতে জিপিএ ৫ পেয়েছে ৩২৩৬ জন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ সময় ফলগুলো আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন এবং ফলের কপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সকল বোর্ডের প্রধান এবং প্রধানমন্ত্রীর মুখ্যসচিবসহ অন্যরা এ সময় উপস্থিত ছিলেন।

এ সময় প্রধানমন্ত্রী আরও বলেন, ফলের নথি হাতে পেয়ে দেখতে পেলাম মেয়েরাই পরীক্ষায় বেশি অংশ নিয়েছে, আর পাশও মেয়েরা বেশি করেছে। একটা সময় বলা হতো মেয়েরা পিছিয়ে রয়েছে, এখন দেখছি মেয়েদের চেয়ে ছেলেরা পিছিয়ে যাচ্ছে, অতএব বলতেই পারি জেন্ডার সমতার জন্য ছেলেদের সচেষ্ট হতে হবে। আরও বেশি বেশি লেখাপড়ায় মনোযোগী হতে হবে।

পরীক্ষা শেষ হওয়ার মাত্র ৫৫ দিনের মাথায় ফল প্রকাশ করতে পারায় শিক্ষা মন্ত্রণালয়, সকল শিক্ষা, মাদ্রাসা ও কারিগরি বোর্ডসহ সকলকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা শিক্ষা ব্যবস্থাকে সুন্দরভাবে পরিচালনায় পরীক্ষার পর ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের জন্য বলেছি। এ বছর তারও আগে ফল প্রকাশ করা সম্ভব হয়েছে। এটা দেখে খুব ভালো লাগছে।

জেডএইচ/আরআই

আরও পড়ুন

Islami Bank