• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০১৯, ০৪:১২ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২০, ২০১৯, ০৪:১২ পিএম

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
পরীক্ষা দিচ্ছেন শিক্ষার্থীরা-ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীনে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের ভর্তি পরীক্ষা সহজ হয়েছে বলে জানিয়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তবে প্রশ্নপত্র সহজ হলেও সময়ের জন্য অধিকাংশ শিক্ষার্থীরা লিখিত অংশ লিখতে পারে নি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরীসহ অন্যান্যরা পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, আমরা পরীক্ষার হল প‌রিদর্শন করলাম। কয়েকজন শিক্ষার্থীর সা‌থেও কথা বলেছি । শিক্ষার্থীরা বলল, প্রশ্নের গুণগত মান ভাল। প্রশ্নে ভুলভ্রা‌ন্তি এখনও তাদের চোখে পড়েনি। এবার ৮৯ হাজার শিক্ষার্থী প্রায় ১৮শ’ আসনের বিপরীতে পরীক্ষার জন্য আবেদন করে।

তিনি আরও বলেন, এবা‌র নতুন যে সংস্কার সে‌টিও আছ। লি‌খিত পরীক্ষা নিয়েই এবারের পরীক্ষা অনু‌ষ্ঠিত হচ্ছে। কোথাও থেকে কোনও অনাকা‌ঙ্ক্ষিত খবর আমরা পায়‌ নি। এটা একটা ভাল দিক। আশা ক‌রি, সব কিছু সুষ্ঠু হবে আর সংস্কার করে স্বচ্ছ পরীক্ষা নেয়া আমাদের যে লক্ষ্য সে‌টিও সম‌ন্বিত থাকবে।

এ সময় জালিয়াত রোধে তিনি বলেন, অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে আমাদের প্রশাসন সর্বোচ্চ তৎপর এটার সবচেয়ে বড় প্রমাণ হলো, বিগত সময়ে যত অশুভ চক্র ছিলো ,অসাধু পন্থায় ভ‌র্তি প্র‌ক্রিয়া‌ ছিলো, জা‌লিয়া‌তি ছি‌লো সেটার মূলোৎপাঠনের দৃঢ প্রত্যয় আমরা ২০১৭ সালে করে‌ছিলাম এর পরে গোয়েন্দাদের সহায়তায় বিপুল সংখ্যককে চি‌হ্নিত করে‌ছি যারা বিভন্ন সময় জা‌লিয়া‌তির মাধ্যমে বিশ্বব‌দ্যিালয়ে ভ‌র্তি হয়ে‌ছিল। তাদের চি‌হ্নিত করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গৃ‌হীত হয়েছে।

পরীক্ষার কোথাও কোনও সমস্যা হয়েছে কি- না জানতে চাইলে প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, আমরা গত রাত থেকে অ্যালার্ট ছিলাম। সকল ধরনের নিরাপত্তায় বিশ্ববিদ্যালয় প্রশাসন, গোয়েন্দা সংস্থা একযোগে কাজ করেছি। তবে পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত কোন সমস্যা হয়নি।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষা শুক্রবার সকালে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে মোট ৮৬টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর ‘ক’ ইউনিটে এক হাজার ৭৯৫টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৮৮ হাজার ৯৫৫ জন। প্রতি সিটের বিপরীতে প্রতিযোগিতা করেছেন ৪৫ জন।

এমআইআর/এসএমএম