• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: জুন ২, ২০২১, ০৩:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২, ২০২১, ১০:৪৯ এএম

জাবিতে সপ্তম জাতীয় গণিত অলিম্পিয়াডের উদ্বোধন

জাবিতে সপ্তম জাতীয় গণিত অলিম্পিয়াডের উদ্বোধন

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব আয়োজিত ‘৭ম জেইউএসসি জাতীয় গণিত অলিম্পিয়াড’-এর উদ্বোধন করা হয়েছে। করোনা মহামারিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবারের অলিম্পিয়াডের সম্পূর্ণ কার্যক্রম অনলাইনে অনুষ্ঠিত হবে। এতে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করছেন।

বুধবার (২ জুন) সকাল ১০টায় ক্লাবের সভাপতি তারেক আজিজের সভাপতিত্বে এই অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ক্লাবের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. ফারজানা ইসলাম। 

অলিম্পিয়াডটি মোট ৩টি ক্যাটাগরিতে ৩টি পর্বে অনুষ্ঠিত হচ্ছে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা ‘এ’ ক্যাটাগরি, নবম-দশম শ্রেণির শিক্ষার্থীরা ‘বি’ ক্যাটাগরি এবং একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা ‘সি’ ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। 

প্রশ্নের কাঠিন্য অনুসারে প্রতিযোগিতায় প্রথম ধাপটি প্রিলিমিনারি রাউন্ড থেকে প্রাপ্ত নম্বরের ওপর ভিত্তি করে দ্বিতীয় ধাপের জন্য প্রতি গ্রুপ থেকে ৫০ প্রতিযোগী নির্বাচন করা হবে। তৃতীয় ধাপে মৌখিক পরীক্ষার মাধ্যমে ৩টি ক্যাটাগরিতে ১০ জন করে মোট ৩০ জন বিজয়ী নির্বাচন করা হবে। 

আয়োজন প্রসঙ্গে জাবি সায়েন্স ক্লাবের সভাপতি তারেক আজিজ বলেন, “বিগত বছরের ধারাবাহিকতায় সপ্তমবারের মতো এই অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হচ্ছে। বিগত বছরগুলোতে আমাদের আয়োজনটি সরাসরি অনুষ্ঠিত হলেও এ বছর করোনার জন্য অনলাইনে নিতে হচ্ছে। বিজ্ঞানভিত্তিক জাতি গঠনে জাবি সায়েন্স ক্লাব সব সময় কাজ করে যাচ্ছে, ভবিষ্যতেও ধারাবাহিকতা বজায় রাখবে।”

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব প্রতিবছর বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারতা, বিজ্ঞানের আশীর্বাদ সারা দেশে ছড়িয়ে দেওয়ার জন্য বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে শিক্ষার্থীদের মধ্যে গণিতভীতি দূর করা এবং গণিতে আগ্রহী করে তোলার জন্য জাতীয় গণিত অলিম্পিয়াড, ক্ষুদে শিক্ষার্থীদের উদ্ভাবনে আগ্রহী করার জন্য জাতীয় বিজ্ঞান মেলাসহ বিজ্ঞানবিষয়ক বিভিন্ন প্রতিযোগিতা, কর্মশালা, সভা ও সেমিনারের আয়োজন করে থাকে। ক্লাব এর নিজস্ব প্রকাশনা ‘নিউক্লিয়াস’ ও ‘অরবিটাল’-এর মাধ্যমে বিজ্ঞানের বার্তা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে।