• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: জুন ৯, ২০২১, ০৮:৪৫ এএম
সর্বশেষ আপডেট : জুন ৯, ২০২১, ০৫:২৬ এএম

জাবির পিডিএফের নতুন কমিটি

জাবির পিডিএফের নতুন কমিটি

বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের উন্নয়নে ভূমিকা রাখা ফিজিক্যালি চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (৭ জুন) বিকেল ৫টায় ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই কমিটি ঘোষণা করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও আইবিএ-জেইউর অধ্যাপক আইরিন আখতার, সহকারী অধ্যাপক তাহিরা ফারজানা ও ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক সুলতানা আক্তার। 

ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুলতানা আক্তার বলেন, “করোনাকালীন প্রতিবন্ধী শিক্ষার্থীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সম্প্রতি অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিশেষত দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের অনলাইন পরীক্ষায় অংশগ্রহণ করাটা অনেক দুরূহ ব্যাপার। এই বিষয়ে করণীয় সম্পর্কে আমরা দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের সঙ্গে কথা বলব।” 

জয়িতা ফাউন্ডেশনের ‘জয়িতা’ পদকপ্রাপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৪৪ ব্যাচের শিক্ষার্থী মিফতাহুল জান্নাত তার বক্তব্যে বলেন, “আমাদের দেশের প্রতিবন্ধী ব্যক্তিরা পরিবার, সমাজ, রাষ্ট্র সবার কাছেই অবহেলিত। আমাদের জীবনকে এগিয়ে নিতে প্রতিটি মুহূর্তে আমরা সংগ্রাম করে যাচ্ছি। আমাদের দেশের প্রায় ১০ ভাগ প্রতিবন্ধী ব্যক্তি। এদের ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই, এদের উন্নয়নে সবাই এগিয়ে আসবেন বলে আশা রাখি।”

অনুষ্ঠানের শেষ পর্যায়ে আইবিএ-জেইউর অধ্যাপক ড. আইরিন আখতার দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী এস কে এম হেদায়েত উল্লাহ্‌কে সভাপতি ও লোকপ্রশাসন বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী রিয়্যালী চাকমাকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি (আংশিক) ঘোষণা করেন। 

কমিটির অন্যান্য সদস্যরা হলেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী তমালিকা তালুকদার (যুগ্ম সম্পাদক), গণিত ৪৮ ব্যাচের শিক্ষার্থী জনি (সাংগঠনিক সম্পাদক), প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী আব্দুল গাফফার জিসান (কোষাধ্যক্ষ) ও ইতিহাস ৪৮ ব্যাচের শিক্ষার্থী হোসনে আরা হাবীব (প্রচার ও প্রকাশনা সম্পাদক)।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদ্য সাবেক সভাপতি ও লোকপ্রশাসন বিভাগের ৪৫ ব্যাচের শিক্ষার্থী রোকনুজ্জামান কমল এবং সঞ্চালনা করেন সদ্য সাবেক সাধারণ সম্পাদক লোকপ্রশাসন বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী আবু হুরায়রা ও ৪৭ ব্যাচের শিক্ষার্থী রিয়্যালী চাকমা।

সংগঠনের সাবেক সদস্য ও ইতিহাস বিভাগের ৪২ ব্যাচের শিক্ষার্থী ও দৃষ্টিপ্রতিবন্ধী আবদুল মতিন মিয়ার বাঁশির সুরের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।