• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৫, ২০২১, ১২:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৫, ২০২১, ০৬:০৪ পিএম

এইচএসসি’র ফরম পূরণ শুরু ২৯ জুন

এইচএসসি’র ফরম পূরণ শুরু ২৯ জুন

আগামী ২৯ জুন শুরু হচ্ছে চলতি শিক্ষাবর্ষের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ। শেষ হবে ১১ জুলাই। শিক্ষার্থী ও সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান ফরম পূরণ প্রক্রিয়াটি অনলাইনে সম্পন্ন করবে। কার্যক্রম পরিচালিত হবে স্বাস্থ্যবিধি মেনে।

বৃহস্পতিবার (২৪ জুন) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলামের সই করা  বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ‘বিজ্ঞান শাখার জন্য দুই হাজার ৫০০ টাকা, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য এক হাজার ৯৪০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে।’

এবারের এইচএসসি পরীক্ষা উপলক্ষে কোনো নির্বাচনী পরীক্ষা (টেস্ট) হবে না। তাই এ সংক্রান্ত কোনো ফিও নেয়া যাবে না বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বলা হয়েছে, ‘নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত টাকা আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া গেলে সংশ্লিষ্ট কলেজের ফরম পূরণ প্যানেল বন্ধ করাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

করোনার কারণে গত বছর এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের গড়ের ওপর এইচএসসির ফল দেয়া হয়। এ বছর ৮৪ দিনের পাঠ পরিকল্পনার ভিত্তিতে পরীক্ষা নেয়ার পরিকল্পনা রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের।

জাগরণ/এমএ

আরও পড়ুন