• ঢাকা
  • শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুলাই ৩০, ২০২১, ১২:০৫ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৯, ২০২১, ০৬:০৫ পিএম

ভিকারুননিসায় ব্যাপক আর্থিক অনিয়ম

ভিকারুননিসায় ব্যাপক আর্থিক অনিয়ম
ফাইল ছবি

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বিরুদ্ধে উঠেছে ভর্তি বাণিজ্যসহ নানা অনিয়মের অভিযোগ। তারই প্রেক্ষিতে আর্থিক অনিয়ম তদন্তে নামে শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতর। এরই মধ্য তৈরি হয়ে গেছে তাদের প্রতিবেদনও।

পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের পরিচালক অধ্যাপক অলিউল্লাহ মোহাম্মদ আজমতগীর জানান, সেই প্রতিবেদনে বলা হয়েছে, ‘সরকারি নিয়ম না মেনে দরপত্র ছাড়াই উন্নয়ন কাজ করেছে কর্তৃপক্ষ। কলেজের আসবাবপত্র না পেয়েই শোধ করা হয়েছে ১২ লাখ ৫৮ হাজার টাকা। ক্লাসরুমের বেঞ্চ কেনায় ১১ লাখ ১৬ হাজার টাকার অনিয়ম, স্কুল ও কলেজের বসুন্ধরা শাখায় নির্মাণ কাজে নিয়ম না মেনে খরচ ১ কোটি ৫৯ লাখ। ভাউচার নেই খেলাধুলার জন্য খরচ করা প্রায় আড়াই লাখ টাকার। গত ৩ বছরে আয়ের ১ কোটি ৩৯ লাখ টাকার ভ্যাট ফাঁকি দেয়ার প্রমাণও পেয়েছে তদন্ত কমিটি।’

স্কুলের উন্নয়ন প্রকল্পের ১২ সদস্যের কমিটির আহ্বায়ক পরিচালনা পর্ষদের অভিভাবক প্রতিনিধি সিদ্দিকী নাছির উদ্দিনের দাবি—সব কাজ স্বচ্ছতার সঙ্গেই হয়েছে।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামরুন নাহার বলছেন, এসব অনিয়ম নিয়ে তদন্ত করতে বলেছেন তিনি নিজেই। অভ্যন্তরীণ তদন্তে এসব অভিযোগের প্রমাণ আগেই মিলেছে। যারা অনিয়মে জড়িত তাদের শাস্তি হবে বলে জানান অধ্যক্ষ।

ভিকারুননিসায় ভর্তি বাণিজ্যের অভিযোগ নিয়ে ঢাকা শিক্ষা বোর্ডের তদন্ত চলছে।

জাগরণ/এসএসকে