• ঢাকা
  • শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২১, ১২:৫১ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৩, ২০২১, ০৬:৫১ পিএম

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে পালন করতে হবে যেসব শর্ত

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে পালন করতে হবে যেসব শর্ত
ফাইল ফটো

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামরিতে প্রায় দেড় বছর ধরে বন্ধ থাকার পর ১২ সেপ্টেম্বর (রোববার) খুলবে দেশের সব স্কুল-কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান। তবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো পরিচালনা করার জন্য পালন করতে হবে বিশেষ কিছু শর্ত।

আবার খোলার পর এসব শর্ত ঠিক মতো পালিত হচ্ছে কিনা বা স্কুল খোলার পর করোনা সংক্রমণ পরিস্থিতি কেমন হয় তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে কর্তৃপক্ষ।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মাধ্যমিক উইং এর পরিচালক বেলাল হোসাইন বলেন, ‘আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবো এবং প্রতিটি স্কুলের ওপর প্রতি সপ্তাহে রিপোর্ট দেয়া হবে। যেখানে পর্যাপ্ত শ্রেণি কক্ষ নেই সেখানে বিকল্প দিনে ক্লাস হবে’।

মাউশির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক তিনটি বিষয় নিশ্চিত করার ওপর জোর দিয়েছেন। সেগুলো হলো— তাপমাত্রা পরীক্ষা করে শিক্ষক শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশের ব্যবস্থা করা, প্রবেশের পর স্বাস্থ্যবিধি মানা বিশেষ করে মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্ব বজায় রাখা।

গোলাম ফারুক বলেন, ‘মোটা দাগে এগুলো অবশ্য করণীয়। এরপর পরিস্থিতি বুঝে পরবর্তী বিষয়গুলো বলব আমরা। স্কুলগুলো  এরই মধ্যে এগুলো জানে এবং তারা সে অনুযায়ী ব্যবস্থা নিচ্ছে’।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ৫ সেপ্টেম্বর (রোববার) এ সংক্রান্ত একটি বৈঠক হবে মন্ত্রণালয়ে এবং সেখানেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোর করণীয় চূড়ান্ত করা হবে।

জাগরণ/এমএ