• ঢাকা
  • বুধবার, ১০ আগস্ট, ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২১, ০৫:৫০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩, ২০২১, ১১:৫০ এএম

শিক্ষামন্ত্রীঃ

শিক্ষার্থীদের শিক্ষিত ও সনদধারী বেকার তৈরি করতে চাই না

শিক্ষার্থীদের শিক্ষিত ও সনদধারী বেকার তৈরি করতে চাই না
ছবি- জাগরণ।

আমরা শিক্ষার্থীদের তো শিক্ষিত ও সনদধারী বেকার তৈরি করতে চাই না, আমরা চাই দক্ষ মানবসম্পদ তৈরি করতে করতে, যারা এই ভৌগোলিকভাবে ছোট্ট দেশটিকে যার একটা বিশাল ইতিহাস আছে, হাজার হাজার বছরের সমৃদ্ধ অতীত ও ঐতিহ্য  রয়েছে, যার বিজয়ের ইতিহাস রয়েছে যারা সঠিকভাবে বিশ্বে প্রতিনিধিত্ব করবে। যারা জ্ঞানে-বিজ্ঞানে-প্রযুক্তিতে এই দেশটিকে এগিয়ে নিয়ে যাবে। 

শুক্রবার (৩ ডিসেম্বর) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশের উচ্চশিক্ষায় অনেক গুণীজন ও শিক্ষাবিদ  সৃষ্টি করেছে। বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যে অগ্রগতিতে এগিয়ে যাচ্ছে সেই গতির সাথে আমাদের তাল মিলিয়ে চলতে হবে। শিক্ষাকে আমাদের সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। বিশেষ করে গুনগত মান উন্নয়নের চেষ্টা করতে হবে। আজকে যে চতুর্থ শিল্প বিপ্লব আমাদের দরজায় কড়া নাড়ছে সেই বিপ্লবের জন্য আমাদের তৈরি হতে হবে। এর যে বড় চ্যালেঞ্জ আসবে সেটা মোকাবিলা করতে প্রস্তুতি নেয়ার এখনই উপযুক্ত সময়। উচ্চ শিক্ষা-প্রতিষ্ঠান গুলোকে প্রথাগত পদ্ধতির বাইরে বেড়িয়ে এসে স্বস্তির যে জায়গা আছে তার থেকে একটু সরে এসে নতুন কিছুকে আলিঙ্গন করে সেই নতুনত্বকে মেনে নিতে হবে। সমৃদ্ধির পথকে এগিয়ে নিতে খোলা মন নিয়ে এগিয়ে যেতে হবে। শিক্ষার্থী কে জ্ঞান দান করলাম, সাটিফিকেট দিলাম, সে বেড়িয়ে গেল  কিন্তু নিজের কর্মসংস্থান করতে পারলো কিনা, উদ্দোক্তা হতে পারলো কিনা, সে ব্যাপারে আমাদের দায়িত্ব নেই এমনটা যেন না হয়। পৃথিবীতে কোথাও উচ্চ শিক্ষা সহজ না। আমাদের দেশে যে পরিমাণ শিক্ষার্থী  উচ্চশিক্ষায় তা পৃথিবীর অন্য কোনো দেশে খুব কম নজিরই আছে। মানবিক গুনাবলিতে তারা শুধু সুনাগরিক হবে না তারা বিশ্বনাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলবে। 

তিনি আরও বলেন, আমাদের যে শিক্ষা ব্যবস্থা আছে তার কিছুটা পরিবর্তন করতে হবে। পরিবর্তন কে আমররা অনেক সময় মেনে নিতে চাইনা কিন্তু তা এখন মেনে নিতে হবে। আজকের ইন্ডাস্ট্রির কি প্রয়োজন, আজকের কর্মজগতের কি প্রয়োজন সেটিকে মাথায় রেখে, তাদের চাহিদাকে মাথায় রেখে কারিকুলাম অনুযায়ী তাদেরকে তৈরি করতে হবে। মানবিকতা গুন সম্পন্ন মানুষ তৈরি করতে হবে। খুব দক্ষ মানুষ খুব  যোগ্য  মানুষ জ্ঞানী মানুষ তার যদি সততা না থাকে, মানবতা বোধ না থাকে, আদর্শ না থাকলে আমরা খুব ভালো করলাম না। আমাদের সব দিক বিবেচনা করে মানুষ গড়তে হবে।এই বিশ্ববিদ্যালয় তেমনি মানুষ গড়ার এক অন্যন্য পীঠস্থান হিসেবে গড়ে তুলতে  হবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে সম্মানিত অতিথি ছিলেন রাজশাহী সিটি করপোরেশন মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-৩ আসনের সাংসদ আয়েন উদ্দীন, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, অধ্যাপক সুলতান-উল-ইসলাম, স্বাগত বক্তা ছিলেন অধ্যাপক মলয় ভৌমিক।
 
এর আগে বেলা ১২ টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, ড. শহীদ শামসুজ্জোহা মাজার, কথা সাহিত্যিক হাসান আজিজুল হকের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন। 

এদিন বেলা সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জন্য দশতলা বিশিষ্ট শেখ হাসিনা হলের নির্মাণ কাজেরও উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী। 

 

এসকেএইচ//