• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২১, ১১:৩৬ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৮, ২০২১, ০৫:৩৬ এএম

দিনমজুর রবিউল ঢাবিতে সুযোগ পেয়েও ভর্তি অনিশ্চিত

দিনমজুর রবিউল ঢাবিতে সুযোগ পেয়েও ভর্তি অনিশ্চিত
রবিউল ইসলাম। ছবি- জাগরণ।

বারার সাথে অন্যের জমিতে দিনমজুরের কাজ করেও লালমনিরহাট তিস্তা চরের বেধাবী ছাত্র রবিউল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে। কিন্তু অর্থের অভাবে তার ভর্তি অনিশ্চিত হয়ে পড়েছে। 

কষ্টের সাথে যুদ্ধ করে বেড়ে ওঠা অদম্য মেধাবী রবিউল ইসলামকে দমাতে পারেনি তার দারিদ্র্য। রবিউল এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি চট্রগ্রাাম বিশ্ববিদ্যায়েও ভর্তির সুযোগ পেয়েছে। কিন্তু এ সাফল্যে খুশি হতে পারেনি রবিউল ও তার দিনমজুর বাবা। উচ্চ শিক্ষায় বড় বাঁধা হয়ে দাঁড়িয়েছে অর্থ। কোথায় পাবে অর্থ? এমন শংকায় রয়েছে তার পরিবার।

মেধাবী রবিউল ইসলাম জেলার আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নের তিস্তার চরাঞ্চলের দিনমজুর আব্দুল কাইয়ম আলীর পুত্র। ৪ ভাই বোনের মধ্যে সবার ছোট রবিউল। 

দিনমজুর আব্দুল কাইয়ম বলেন, এক সময় জমি-জমা ও অর্থ-সম্পদ ছিল। কিন্তু সর্বনাশা তিস্তা নদী তার সুখের পরিবারকে তছনছ করে দিয়েছে। ৮ থেকে ১০ বার নদী ভাঙ্গনের কবলে পড়ে হারিয়েছে তার শেষ সম্বল। এখন মাথা গোঁজার ঠাঁই হয়েছে তিস্তার চরাঞ্চলে অন্যের জমিতে। ৩ বোনের মধ্যে রবিউল ছোট হওয়ার সবার আদরের ছিল। কিন্তু সে আদরের সন্তানকে অনেক সময় না খেয়েও থাকতে হয়েছে। তবুও লেখাপড়া বন্ধ করেনি। অভাবের সংসারে বাবার সাথে দিনমজুরের কাজ করায় নিয়মিত স্কুলেও যেতে পারেনি রবিউল।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সোবহান বলেন, রবিউল অত্যন্ত মেধাবী একজন ছাত্র। তিনি তার উচ্চ শিক্ষা গ্রহণে সকলের সাহায্য সহযোগিতা কামনা করেছে। একটু সহায়তা পেলে রবিউল তার লক্ষ্যে পৌঁছাতে পারবে বলে তিনি আশা করেন।

রবিউলের ইচ্ছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করবে। কিন্তু উচ্চ শিক্ষা গ্রহণের শুরুতেই তার বড় বাঁধা হয়ে দাঁড়িছে অর্থ। তিনি উচ্চ শিক্ষা গ্রহণে সমাজের বিত্তবান ব্যক্তিদের সহযেগিতা কামনা করছেন।

 

এসকেএইচ//