• ঢাকা
  • শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২২, ০৭:৩২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৩, ২০২২, ০১:৩২ পিএম

এইচএসসির ফল চলতি মাসের মাঝামাঝি

এইচএসসির ফল চলতি মাসের মাঝামাঝি

চলতি বছরের এইচএসসি-সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে ৮ থেকে ১৪ ফেব্রুয়ারির মধ্যে । এ বিষয়ে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড শিক্ষা মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা পাঠিয়েছে। 

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেদিন সময় দেবেন, সেদিন আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে এইচএসসি-সমমানের ফলাফল।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ২০২১ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত এইচএসসি ও সমমান পরীক্ষার ফল তৈরির কাজ দু-তিন দিনের মধ্যে শেষ হবে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, এইচএসসি পরীক্ষার ফল তৈরির কাজ শেষ পর্যায়ে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে। মঙ্গলবারের (৮ ফেব্রুয়ারি) পর ফল প্রকাশ করা হবে।

জানা গেছে, ফল প্রকাশের দিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরবেন সব শিক্ষবোর্ডের চেয়ারম্যানরা।এ সময় শিক্ষামন্ত্রী উপস্থিত থাকবেন। করোনা পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত হয়ে ফলাফল প্রকাশ করবেন।

২০২১ সালের ২ ডিসেম্বর শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। এইচএসসি বা ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (ভোকেশনাল), এইচএসসি (বিএম), ডিপ্লোমা ইন কমার্স ও আলিম পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন।

গত বছরের তুলনায় এ বছর মোট পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন। বৃদ্ধির শতকরা হার ২ দশমিক ৪৮ শতাংশ। মোট প্রতিষ্ঠান বেড়েছে ১২০টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি।

এইচএসসি পরীক্ষায় ছাত্র সংখ্যা ছিল ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন। ছাত্রী সংখ্যা ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা ৬১ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী সংখ্যা ৫১ হাজার ৪০৬ জন। ভোকেশনালে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪৮ হাজার ৫০৩ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা ছিল ১ লাখ ৪ হাজার ৮২৭ জন। ছাত্রী সংখ্যা ৪৩ হাজার ৬৪২ জন।

দৈনিক জাগরণ/আরকে