• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২২, ০১:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৯, ২০২২, ০১:৪৪ পিএম

রাবিতে ভর্তি পরীক্ষার দাবিতে সড়ক অবরোধ

রাবিতে ভর্তি পরীক্ষার দাবিতে সড়ক অবরোধ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা চালুর দাবিতে অবস্থান কর্মসূচি পরে রাস্তা অবরোধ করেছে সাধারণ শিক্ষার্থীরা।

বুধবারে (৯ ফেব্রুয়ারি) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনের রাস্তা অবরোধ করে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা। এসময় তাদের রাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ চাই সুযোগ চাই, সুযোগ চাই মানুষ হবো, সুন্দর জীবন গড়তে শিক্ষার দরজা হোক উন্মুক্ত, দেশের বোঝা না বাড়িয়ে দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ দিন। সিলেকশন সিস্টেম বাতিল চাই, সুন্দর একটা জীবন চাই, দেশের বোঝা না করে, দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা চাই ইত্যাদি প্লেকার্ড প্রদর্শনসহ স্লোগান দিতে দেখা যায়।

কর্মসূচিতে উপস্থিত সংগ্রাম খান নামে এক শিক্ষার্থী বলেন, দ্বিতীয়বার তো দূরের কথা আমাদের ভালো ফলাফল থাকা সত্বেও প্রথমবারেই পরিক্ষায় বসতে দেয়া হচ্ছে না। ভর্তি পরীক্ষার আগেই প্রাথমিক বাছাইয়ে ভর্তিচ্ছুক অর্ধেকেরও বেশি শিক্ষার্থী বাদ দেয়া হচ্ছে। কিন্তু আমাদের দোষ কি ? কেন আমাদের পরিক্ষায় বসার আগেই বাতিল করা হচ্ছে ? আমাদের কি অধিকার নেই বিশ্ববিদ্যালয়ে পড়ার? আজ আমরা আমাদের অধিকার আদায় করে তবেই ঘরে ফিরবো।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, রাবিতে ২০১৮ সাল থেকে সেকেন্ড টাইম পরিক্ষা বন্ধ করা হয়। শিক্ষার্থীদের ভাল প্রস্তুতি থাকা সত্বেও সিলেকশন নিয়মের কারণে ভর্তি পরীক্ষা দিতে পারিনা। সিলেকশন সিস্টেমের কারণে অনেক সত্যিকারের মেধাবী প্রথমেই বাদ পড়ে যায়। আমরা চাই আবার সেকেন্ড টাইম চালু হোক।

জাগরণ/আরকে