• ঢাকা
  • সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২২, ০২:২১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২২, ০৮:২১ এএম

ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংঃ

নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রথম স্থান অর্জন

নর্থ সাউথ ইউনিভার্সিটির  প্রথম স্থান অর্জন
ফাইল ফটো

বেসরকারি পর্যায়ে উচ্চশিক্ষার পথপ্রদর্শক এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে র‌্যাংকিংয়ে প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটি সর্বশেষ চলতি বছরের জানুয়ারি সংস্করণে প্রকাশিত ওয়েবমেট্রিক্স র‌্যাংকিং ২০২২-এ বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে র‌্যাংকিংয়ে প্রথম স্থান এবং বাংলাদেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সম্মিলিত তালিকায় চতুর্থ স্থান অর্জন করেছে।    

স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নিয়ে এ গবেষণা কার্যক্রম পরিচালনা করেছে। এ র‌্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স।

উল্লেখ্য, নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ), কিউএস গ্র্যাজুয়েট এমপ্লয়াবিলিটি র‌্যাংকিং ২০২২-এ বিশ্বের শীর্ষ ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান লাভ করেছে। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একমাত্র নর্থ সাউথ ইউনিভার্সিটিই এ মাইলফলক অর্জন করেছে।

‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংস-এশিয়া ২০২২’-এ নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গর্বের সঙ্গে তার প্রথম স্থান ধরে রেখেছে এবং এশিয়ার সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২১৫তম স্থান অর্জন করেছে। -বিজ্ঞপ্তি

 

এসকেএইচ//