• ঢাকা
  • শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: মার্চ ১৮, ২০২২, ০১:০২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৮, ২০২২, ০১:০৪ পিএম

ঢাকা জেলা রোভার স্কাউটস

বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী ডে ক্যাম্প অনুষ্ঠিত

বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী ডে ক্যাম্প অনুষ্ঠিত
ক্যাম্পের উদ্বোধনী পর্ব ● সংগৃহীত

বৃহস্পতিবার (১৭ মার্চ) অনুষ্ঠিত হয়ে গেলো ‘বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী ডে ক্যাম্প’। রাজধানীর আগারগাঁও কৃষিবিশ্ববিদ্যালয়ের মাঠে আয়োজিত একদিনের ক্যাম্পে ঢাকা জেলার অধীন সব বিশ্ববিদ্যালয়, কলেজ, মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মুক্ত দলের রোভার স্কাউট ও রোভার স্কাউট লিডার অংশ নেন। 

ঢাকা জেলা রোভার আয়োজিত এই ডে ক্যাম্পে প্রায় ১৬৫ টি দলের একজন রোভার স্কাউট লিডারের নেতৃত্বে ৮জন করে রোভার অংশগ্রহণ করে।এছাড়া ১১০ জন কর্মকর্তা ও ৫০ জন রোভার ভলান্টিয়ার হিসেবে অংশ নেন ।

ক্যাম্প ভেন্যুতে রিপোর্টিং-এর মাধ্যমে শুরু হয় ক্যাম্পের আনুষ্ঠানিক কার্যক্রম। যার যার জন্য নির্ধারিত তাবু এড়িনা আবাস উপযোগী করে গড়ে তোলা এবং পারিপার্শ্বিক অবস্থা সাজিয়ে নেয়ার কাজ সম্পন্ন করে রোভার স্কাউটরা। 

সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য ক্যাম্পের কার্যক্রম তিন ভাগে ভাগ করা হয়। কেন্দ্রীয় অনুষ্ঠান যেমন উদ্বোধন-সমাপনি, স্কাউট স্কিল এবং নলেজ স্টেশন। 

নিজের স্কিল উন্নয়নে রোভার স্কাউটরা কোড অ্যান্ড সাইফার, পাইওনিয়ারিং, প্রাথমিক প্রতিবিধান, অনুমান ও পযবেক্ষণ, নলেজ স্টেশন, রোড টু পিআরএস, আমার লগবুক এবং বেটার ওয়ার্ল্ড ফ্রেম ওয়ার্ক কাযক্রমে অংশ নেন।

ঢাকা জেলা সিনিয়র রোভার মেট প্রতিনিধি নির্বাচন হয় এই ক্যাম্পে।        

ক্যাম্পের উদ্বোধন করেন শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কামাল উদ্দিন আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা জেলা রোভারের কমিশনার অধ্যাপক এনামুল হক ও সম্পাদক সৈয়দ জাহাঙ্গীল আলম।

গ্র্যান্ড ক্যাম্পফায়ারের মধ্য দিয়ে ক্যাম্পের সমাপ্তি হয়।

জাগরণ/শিক্ষা/এমকে/কেএপি