• ঢাকা
  • মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯
প্রকাশিত: মে ৩১, ২০২২, ০১:০৩ এএম
সর্বশেষ আপডেট : মে ৩০, ২০২২, ০৭:০৩ পিএম

গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা
ফাইল ফটো

এবারের গুচ্ছভুক্ত ২২ টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফি বাড়ানো হয়েছে সেই সাথে পরীক্ষার তারিখও ঘোষণা করেছে গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটি। 

সোমবার (৩০ মে) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা বিষয়ক উপাচার্যদের কমিটির সভা শেষে গণমাধম্যকে এই তথ্য জানানকমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির মিটিংয়ে আবেদন ফি ১৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রথম ধাপে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ জুলাই, ‘খ’ ইউনিটের ১৩ আগস্ট এবং ‘গ’ ইউনিটের পরীক্ষা ২০ আগস্ট অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন জবি উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক।

উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক জানান, করোনার পরবর্তী সময়ে বর্তমানে সব জিনিসের দাম বেশি। সবকিছু বিবেচনা করে গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়ানো হয়েছে। 

এ বছর আলাদা আলাদা বিশ্ববিদ্যালয়ে আবেদন করে ফি দিতে হবে না। শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে মেডিকেলে ভর্তি পরীক্ষার মতো ফলাফলের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় সিলেক্ট করে দেওয়া হবে। এছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জন্য দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়া সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা।

গত ৮ এপ্রিল গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছিলো যে, আগামী ৩, ১০ ও ১৭ সেপ্টেম্বর তিনটি ধাপে এই গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে। মূলত সেশনজটে যাতে পড়তে না হয় সে প্রেক্ষিতেই আগানো হয়েছে ভর্তি পরীক্ষা।

২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পদ্ধতিতে অংশ নিলেও এবার নতুন ২ টি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়েছে।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী), কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

জাগরণ/শিক্ষা/কেএপি/এসএসকে