• ঢাকা
  • বুধবার, ১৭ আগস্ট, ২০২২, ২ ভাদ্র ১৪২৯
প্রকাশিত: জুলাই ১৭, ২০২২, ১১:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৭, ২০২২, ০৫:৫৩ পিএম

এসএসসি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর

এসএসসি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর
ফাইল ফটো

দেশে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি হওয়ায় চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হবে।

রোববার (১৭ জুলাই) সচিবালয়ে সংবাদ সম্মেলনে পরীক্ষা শুরুর এ তারিখ ঘোষণা করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

নভেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষা ও শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। মন্ত্রী বলেন, বন্যায় ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের আগামী ২৪ তারিখের মধ্যে বই পৌছে দেয়া হবে। দিপু মনি আরো জানান, আগস্টে বন্যা হওয়ার সম্ভবনা রয়েছে তাই সেপ্টেম্বরে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ১৯ জুন শুরু করে ৬ জুলাই শেষ হওয়ার কথা ছিল। কিন্তু জুনের মাঝামাঝি সময়ে প্রবল বর্ষণ আর উজানের ঢলে সিলেটসহ উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় ব্যাপক বন্যা দেখা দিলে ১৭ জুন পরীক্ষা স্থগিত করা হয়।

বন্যার পানি ওঠায় এবং আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার হওয়ায় ১৮ জেলার পাঁচ হাজারের বেশি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ ছিল। শুধু মাধ্যমিক পর্যায়ে পৌনে ৬ লাখ শিক্ষার্থী বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। বানভাসি অঞ্চলের পরীক্ষাকেন্দ্র এবং ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের বিষয়েও ভাবছে মন্ত্রণালয়। এ অবস্থায় পরীক্ষা শুরুর নতুন এ তারিখ ঘোষণা করা হলো আজ।

সিলেট ও সুনামগঞ্জ জেলায় এসএসসি ও দাখিলের যত পরীক্ষার্থীর পাঠ্যবই ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের নতুন বই দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

এ বছর এসএসসি ও দাখিল (সমমান) পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থীর অংশ নেয়ার কথা। এর মধ্যে সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী । এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় বসবে।

জাগরণ/শিক্ষা/এসএসকে