• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২, ১০:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২, ২০২২, ১০:৪৭ পিএম

স্কুলে বাড়ল ক্লাসের সংখ্যা, কলেজেও নতুন সূচি

স্কুলে বাড়ল ক্লাসের সংখ্যা, কলেজেও নতুন সূচি
ফাইল ফটো

শুক্র-শনিবার ছুটির নির্দেশের পর, এবার স্কুল ও কলেজ শিক্ষার্থীদের পাঁচদিন ক্লাসের নির্দেশনা দিলো সরকার। বৃহস্পতিবার ক্লাস হবে পূর্ণ দিবস।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বলছে, ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত দিনে ছয় ঘণ্টায় সাতটি ক্লাস নিতে হবে। সপ্তাহে মোট ক্লাস হবে ৩৫টি। 

শুক্র ও শনি সপ্তাহে দু’দিন ছুটি ঘোষণার সিদ্ধান্ত কার্যকর হতেই এবার পাঁচদিন ক্লাসের সর্বোচ্চ ব্যবহারের নির্দেশনা প্রকাশ করলো সরকার।

সেই হিসেবে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাসের সংখ্যা পুনর্বিন্যাস করা হয়েছে। দিনে সাতটি করে মাধ্যমিকে হবে ৩৫টি ক্লাস। ঘণ্টা হিসেবে দিনে ছয় ঘণ্টা ১০ মিনিট। 

উচ্চ মাধ্যমিকে ২৮টি ক্লাস। তাতে করে শিখনে কোনও ঘাটতি থাকবে না বলে জানিয়েছেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

তিনি জানান, দুই শিফটের স্কুল শুরুর সময় সাড়ে সাতটার বদলে সাতটা করা হয়েছে। কমানো হয়েছে স্কুল শুরুর আগে সমাবেশ আর বিরতির সময়ও।

এক শিফট বিশিষ্ট প্রতিষ্ঠানে দৈনিক সমাবেশ ১৫ মিনিট, বিরতি ৩০ মিনিটসহ শ্রেণি কার্যক্রমের ব্যাপ্তি মোট ছয় ঘণ্টা ১০ মিনিট হবে।

দুই শিফট বিশিষ্ট প্রতিষ্ঠানে দৈনিক সমাবেশ ১৫ মিনিট, বিরতি ২০ মিনিটসহ প্রতি শিফটে শ্রেণি কার্যক্রমের ব্যাপ্তি মোট ৫ ঘণ্টা ৫ মিনিট হবে।

প্রথম শিফট সকাল সাতটায় শুরু হয়ে ১২টা ৫ মিনিটে শেষ হবে। দ্বিতীয় শিফট ১২টা ২০ মিনিটে শুরু হয়ে চলবে পাঁচটা ২৫ মিনিট পর্যন্ত।

একাদশ ও দ্বাদশ শ্রেণির সময়সূচিতে জানানো হয়, প্রতিটি শ্রেণি কার্যক্রমের ব্যাপ্তি হবে ৫০ মিনিট। সপ্তাহে মোট ২৮টি শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে। 

ঐচ্ছিক বিষয়ের জন্য পাঁচটি শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে। এ ক্ষেত্রে ঐচ্ছিক বিষয় আছে এমন শিক্ষার্থী সপ্তাহে ৩৩টি শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করবে।

জ্বালানিসহ খরচ কমাতে সরকারের সাশ্রয় নীতির হিসেবে গেল ২৫ তারিখ থেকে শিক্ষা প্রতিষ্ঠান সপ্তাহে দু’দিন ছুটির ঘোষণা দেয় সরকার।

জাগরণ/শিক্ষা/এমএ/এসএসকে