• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২, ০১:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০২২, ০৭:৫৪ এএম

আগামী বছর এসএসসি পরীক্ষা মার্চে এগিয়ে আনার পরিকল্পনা

আগামী বছর এসএসসি পরীক্ষা মার্চে এগিয়ে আনার পরিকল্পনা
ফাইল ফটো

আগামী বছর এসএসসি ও সমমানের পরীক্ষা এগিয়ে মার্চে আনার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকালে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে এ তথ্য জানান  শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক।

সচিব বলেন, চলতি বছর এসএসসি পরীক্ষা সেপ্টেম্বরে হলেও আগামী বছর মার্চে শুরু করার পরিকল্পনা রয়েছে। আগে এসএসসি পরীক্ষা জানুয়ারি মাসে শুরু হতো।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি তপন সরকার সাংবাদিকদের বলেন, আগামী বছর এসএসসি ও সমমান পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসে অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার ব্যাপারে আশাবাদী জানিয়ে তপন সরকার বলেন, যেভাবে পরীক্ষা নেয়া হচ্ছে, তাতে প্রশ্নপত্র ফাঁসের সুযোগ নেই।

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার নির্ধারিত সময় বেলা ১১টা থেকে শুরু হয় পরীক্ষা।

এ বছর মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। গত বছরের তুলনায় এবার ২ লাখ ২১ হাজার পরীক্ষার্থী কম।

প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে। দুই ঘণ্টার এই পরীক্ষায় এমসিকিউ ২০ মিনিট, লিখিত ১ ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে।

গত ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়।

জাগরণ/শিক্ষা/এসএসকে