• ঢাকা
  • রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২, ০২:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৯, ২০২২, ০৮:৫৫ এএম

মোনঘর শিশু সদনে রেজাউর রহমান গার্লস হোস্টেল উদ্বোধন

মোনঘর শিশু সদনে রেজাউর রহমান গার্লস হোস্টেল উদ্বোধন

রাঙামাটির মোনঘর শিশু সদনে বালিকাদের থাকার জন্য রেজাউর রহমান গার্লস হোস্টেল নামে একটি ভবনের উদ্বোধন করা হয়েছে। 

শনিবার (০৮ অক্টোবর) বিকালে সদনের বিশাখা ভবনের পাশে এ ভবনের উদ্বোধন করা হয়। চাকমা সার্কেলের চীফ র্যা রিস্টার দেবাশীষ রায় এ ভবনটির উদ্বোধন করেন। এ সময় দেশের বিশিষ্ট সমাজকর্মী ও এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি খুশি কবির, নুরুল আলম, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য শিক্ষাবিদ নিরূপা দেওয়ান, মোনঘরের প্রতিষ্ঠাকালীন সদস্য ভদন্ত শ্রদ্ধা লংকার মহাথের, মোনঘর কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক কীর্তি নিশান চাকমা, সমাজকর্মী বিজয় কেতন চাকমা উপস্থিত ছিলেন।

তিনতলা বিশিষ্ট এ ভবনের একতলার নির্মাণ ব্যয় বহন করে এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন ট্রাস্টি। ৯১ লাখ ১৮ হাজার টাকা ব্যয়ে ৭টি শয়ন কক্ষ, ৫টি টয়লেট, ৫টি গোসলখানা রয়েছে। এ ভবনে ৭০ জন বালিকা থাকতে পারবে। এ ভবন ছাড়াও আসবাবপত্র, বিদ্যুতিক পাকা, বাতি রয়েছে।

এ ভবনটি ছাড়াও মোনঘরের ৪০ জন বালিকা এবং ১০ জন বালকের পড়াশুনার খরচ (স্পনসরশীপ) বহন করছে এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশন ।

এএফ মুজিবুর রহমান বৃটিশ আমলে মুসলিমদের মধ্যে অন্যতম ইম্পেরিয়াল সিভিল সার্ভিসের কর্মকর্তা ছিলেন। তিনি মারা যাওয়ার পর তার ছেলে রেজাউর রহমান তার পিতার সম্পত্তির অংশ নিয়ে একটি ট্রাস্ট গঠন করেন। এ ট্রাস্ট দেশের শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা উন্নয়নে অনুদান দেয়। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের কর্মকান্ড রয়েছে।

 

এসকেএইচ//