• ঢাকা
  • শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩, ১২:৪৭ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৬, ২০২৩, ০৬:৪৭ পিএম

আর হবে না জেএসসি ও জেডিসি পরীক্ষা

আর হবে না জেএসসি ও জেডিসি পরীক্ষা
ছবি ● ফাইল ফটো

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুযায়ী পাবলিক/বোর্ড পরীক্ষা গ্রহণের ব্যবস্থা না থাকায় জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট -জেডিসি পরীক্ষা বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

২০২৩ সাল থেকে জেএসসি এবং জেডিসি পরীক্ষা বাদ দেয়ার সুপারিশ প্রধানমন্ত্রী বরাবর পাঠানো হলে এ প্রস্তাবে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী। ফলে এ দুই পরীক্ষা আর হবে না।

সোমবার (১৬ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব আক্তার উননেছা শিউলী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান হয়।

২০২১ অনুযায়ী জেএসসি ও জেডিসি পাবলিক/বোর্ড পরীক্ষা গ্রহণের ব্যবস্থা রাখা হয় নি বিধায় ২০২২ ও ২০২৩ এবং তার পরে জেএসসি এবং জেডিসি পরীক্ষা বাদ দেয়ার বিষয়টি বিবেচনা করা যেতে পারে। প্রধানমন্ত্রী উপরিউক্ত প্রস্তাব অনুমোদন করেছেন।

২০০৯ সালে হঠাৎ করেই জাতীয়ভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেয়া শুরু করে সরকার। প্রথমে শুধু সাধারণ ধারার শিক্ষায় এটি সীমাবদ্ধ ছিল। পরে মাদ্রাসার ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পঞ্চম শ্রেণির সমমান) পরীক্ষাও চালু করা হয়।

২০১০ সালে জেএসসি পরীক্ষা শুরু হয়। এসব পরীক্ষা নিয়ে নানা আলোচনা-সমালোচনা শুরু হয়। করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ায় ২০২০ সাল থেকে গত তিন বছর এ পরীক্ষাগুলো হয় নি।

জাগরণ/শিক্ষা/এসএসকে