• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩, ১২:৩৫ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৩, ২০২৩, ১২:৩৫ এএম

রমজানে ৯ কার্যদিবস চলবে প্রাথমিক বিদ্যালয়

রমজানে ৯ কার্যদিবস চলবে প্রাথমিক বিদ্যালয়
ছবি ● ফাইল ফটো

রমজানে মাধ্যমিকে বন্ধ থাকলেও প্রাথমিক বিদ্যালয় চলবে ৯ কার্যদিবস। প্রাথমিক বিদ্যালয়ে আগামী ৬ এপ্রিল পর্যন্ত ক্লাস চলবে। এরপর ৭ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত ছুটি এবং ২৭ এপ্রিল থেকে নিয়মিত ক্লাস শুরু হবে।

বুধবার (২২ মার্চ) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভায় এ বিষয়ে আলোচনা হলে সরকারের তরফে এ সিদ্ধান্ত জানানো হয়। সভাটি মিরপুরের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে (ডিপিই) হয়।

কমিটি সভাপতি মোস্তাফিজুর রহমান ফিজারের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটি সদস্য ও প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, আলী আজম, ফেরদৌসী ইসলাম ও মাহমুদ হাসান।

বৈঠকে বলা হয়, করোনার কারণে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা পিছিয়ে পড়ায় তাদের শিখন ঘাটতি হয়েছে। এটি কাটিয়ে উঠতে আগেই ১৫ রোজার পর থেকে রমজান ও ঈদুল ফিতরের ছুটি নির্ধারণ করে শিক্ষাপুঞ্জি প্রকাশ করা হয়। শুক্রবার থেকে রোজা শুরু হবে। এ জন্য ২৩ মার্চ (বৃহস্পতিবার) থেকে নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের ছুটি ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ উদ্দিন জানান, প্রাথমিক বিদ্যালয়ের ছুটি আগে থেকেই নির্ধারিত ছিল। করোনাকালীন ক্ষতি পোষাতে ১৫ রমজান পর্যন্ত ক্লাস নেয়ার সিদ্ধান্ত রয়েছে। তারপরও শিক্ষকদের দাবির পরিপ্রেক্ষিতে রমজানের ছুটির বিষয়টি আনুষ্ঠানিকভাবে সংসদীয় কমিটিতে উঠানো হয়েছিল। কমিটির সদস্যরা তা নাকচ করে দিয়েছেন।

তিনি বলেন, ১৫ রমজান পর্যন্ত ক্লাস চললেও তার মধ্যে দুটি শুক্রবার-শনিবার থাকায় চার দিন বন্ধ থাকছে। আবার ইস্টার সানডে (বড় দিন) রয়েছে। সব মিলে রোজার মধ্যে মাত্র ৯ কার্যদিবস খোলা থাকবে।

জাগরণ/শিক্ষা/এসএসকে